৪০ বছর বয়সেই মিলবে বুস্টার ডোজ

নভেল করোনাভাইরাস প্রতিরোধী বুস্টার ডোজ দেয়ার বয়সসীমা ছিল ৫০। বর্তমানে তা কমিয়ে ৪০ বছরে নামিয়ে আনা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

আজ রোববার সকালে রাজধানীর মহাখালীতে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) অডিটরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মন্ত্রী। এ সময় ১২ বছর বয়সের থেকে দেশের সকল নাগরিককে টিকা দেয়া হবে বলেও তিনি জানান।

জাহিদ মালেক জানান, দেশে ৫০ বছর পর্যন্ত বুস্টার ডোজ দেয়া হলেও খুব বেশি সাড়া পাওয়া যাচ্ছে না। এখন পর্যন্ত খুবই কম সংখ্যক মানুষ বুস্টার ডোজ নিয়েছেন। তাই এখন থেকে ৪০ বছর বয়সীরাও বুস্টার ডোজ পাবেন। সরকারের হাতে ৯ কোটি টিকা রয়েছে।

এ সময় ১২ বছর বয়সের থেকে দেশের সকল নাগরিককে টিকা দেয়া হবে বলে উল্লেখ করেন স্বাস্থ্যমন্ত্রী। বলেন, আগে শুধু স্কুলশিক্ষার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ছিল। এখন শিক্ষার্থী ছাড়াও বাকি সবাইকে টিকা দেয়া হবে। ১২ বছরের মাদরাসার শিক্ষার্থীরাও এখন টিকা পাবে।

বাংলাদেশে টিকার বয়সসীমা পাঁচ বছর করার ব্যাপারে মন্ত্রী জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে তাদের আলাপ হয়েছে। তারা পর্যালোচনা করে জানাবে। বার্তা পেলেই টিকার বয়সসীমা পাঁচ বছরে নামিয়ে আনা হবে।

ওমিক্রনকে হালকাভাবে নেয়ার কারণ নেই জানিয়ে তিনি বলেন, এ ভাইরাসের সংক্রমণ বেড়েছে ২০ গুণ আর মৃত্যু বেড়েছে ৪ গুণ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব মো. লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, টিকা কর্মসূচির পরিচালক ডা. শামসুল হকসহ অনেকে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *