১৩,০০০ কর্মী ছাটাই করবে আমেরিকান এয়ারলাইন্স

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সরকারি অর্থ সহায়তা শিগগিরই শেষ হতে যাচ্ছে। এরই মধ্যে ১৩ হাজার কর্মীকে ছাঁটাইয়ের নোটিশ পাঠিয়েছে দেশটির বিমান পরিচালনা সংস্থা আমেরিকান এয়ারলাইন্স। এ খবর দিয়েছে বার্তা সংস্থা ইউপিআই।
আমেরিকান এয়ারলাইন্সকে উদ্ধৃত করে খবরে বলা হয়, ছাটাইয়ের নোটিশ পাওয়া কর্মীদের মধ্যে রয়েছেন ১ হাজার ৮০০ জন পাইলট, ৪ হাজার ২০০ জন ফ্লাইট অ্যাটেনডেন্ট, ১ হাজার ৪০০ জন রক্ষণাবেক্ষণ কর্মী, ৩ হাজার ১০০ জন ফ্লিট সার্ভিস কর্মী, ১ হাজার ২০০ জন যাত্রী সেবাদানকারী কর্মী, ১০০ জন ডিসপ্যাচ কর্মী ও ৪০ জন পরিছন্নতাকর্মী।
ফেডারেল নিয়ন্ত্রকদের কাছে লেখা এক চিঠিতে বিমান পরিচালনা সংস্থাটি জানায়, ২০২১ সালের পঞ্চম সপ্তাহ চলছে। দুর্ভাগ্যজনকভাবে, এখনো আমরা গত বছরের মতো পরিস্থিতিতেই আছি।
সংস্থাটি জানায়, তাদের বিশ্বাস ছিল যে, আগামী গ্রীষ্মে পুরোদমে ব্যবসায় ফিরতে পারবে তারা। তবে দুর্ভাগ্যক্রমে, তা এখন এর সম্ভব হচ্ছে না।
আমেরিকান এয়ারলাইন্স চিঠিতে আরও জানায়, যুক্তরাষ্ট্রে করোনার টিকা প্রদানের গতি প্রত্যাশার চেয়ে ধীর। এছাড়া আন্তর্জাতিক ভ্রমণের উপর নতুন নিষেধাজ্ঞা জারি হয়েছে। ফলে কোনো ব্যক্তিকে ভ্রমণের জন্য করোনা নেগেটিভ পরীক্ষার সনদ দেখাতে হয়।
এতে ব্যবসা ক্ষতিগ্রস্থ হয়েছে।
সংস্থাটি বলেছে, চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে ২০১৯ সালের তুলনায় ৪৫ শতাংশ কম বিমান উড়বে তাদের। আর বর্তমান চাহিদা বিবেচনায়, আগামী গ্রীষ্মে পুরোদমে ব্যবসা চালু করা সম্ভব হবে না।
এদিকে, আমেরিকান এয়ারলাইন্সটির পাইলট ইউনিয়ন ‘দ্য এলাইড পাইলটস এসোসিয়েশন’ (এপিএ) জানিয়েছে, তারা প্রত্যাশা করছে কেন্দ্রীয় সরকারের আর্থিক সহায়তা কর্মসূচীর মেয়াদ বাড়ানো হবে। তবে কর্মী ছাটাইয়ের জন্য এয়ারলাইন্সটির অতীতে নেওয়া কিছু আর্থিক সিদ্ধান্তকেও দায়ী করেছে।
জোটটি বলেছে, গত কয়েক বছর ধরে পরিচালকদের নেওয়া একপাক্ষিক পদক্ষেপ ও এয়ারলাইনটির স্থিতিপত্র ঘিরে তাদের আচরণ সংস্থাটিকে প্রতিদ্বন্দ্বীদের চেয়ে কঠিন পরিস্থিতিতে ফেলেছে। তারা জানায়, ব্যবস্থাপকরা যদি এই কঠিন সময় সফলভাবে পার করতে চায় তাহলে এপিএ’র সঙ্গে সমন্বয় করা আবশ্যক।
আমেরিকান এয়ারলাইন্স ছাড়াও, সম্প্রতি ইউনাইটেড এয়ারলাইন্স জানিয়েছে, তারা ১৪ হাজার কর্মী ছাটাই করতে পারে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *