হিলিতে রেলপথে আরো ১৬০০ টন পেঁয়াজ আমদানি

কোরবানি ঈদ সামনে রেখে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। সড়কপথের পাশাপাশি এ সীমান্ত দিয়ে রেলপথেও পণ্যটি আমদানি হচ্ছে। এ ধারাবাহিকতায় হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে রেলপথে পঞ্চম দফায় আরো ১ হাজার ৬০০ টন পেঁয়াজ দেশে এসেছে। আমদানি করা এসব পেঁয়াজ হিলির পাইকারি বাজারে সর্বোচ্চ ২২ টাকা কেজিতে বিক্রি করা হচ্ছে।

গতকাল সকালে ভারত থেকে রেলপথে আমদানি করা পেঁয়াজের পঞ্চম চালানটি হিলিতে এসে পৌঁছে। এ চালানে স্থানীয় আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স রাইয়ান ট্রেডার্স ভারতের নাসিক থেকে সব মিলিয়ে ১ হাজার ৬০০ টন পেঁয়াজ নিয়ে এসেছে। এর আগে আরো চার দফায় রেলপথ দিয়ে ভারত থেকে হিলিতে মোট সাড়ে ছয় হাজার টন পেঁয়াজ আমদানি করা হয়েছে।

এ বিষয়ে মেসার্স রাইয়ান ট্রেডার্সের স্বত্বাধিকারী মো. শহিদুল ইসলাম বণিক বার্তাকে বলেন, কয়েক দিন পরই কোরবানির ঈদ। এ সময় দেশের বাজারে পেঁয়াজের চাহিদা বাড়তি থাকবে। আর ঈদের সময় হিলি স্থলবন্দরে টানা ছয়দিন আমদানি-রফতানি বন্ধ থাকবে। ফলে ওই সময় দেশের বাজারে পেঁয়াজের সরবারহ সংকট তৈরি হতে পারে। এ বিষয়গুলো মাথায় রেখে সড়কপথের পাশাপাশি রেলে ভারত থেকে পেঁয়াজ আমদানির উদ্যোগ নেয়া হয়েছে। ফলে আগামী দিনগুলোয় দেশে পেঁয়াজের দাম ক্রেতাদের হাতের নাগালের মধ্যে থাকবে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *