স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ‘নৈবেদ্য’

মা, মানবতা, মুক্তিযুদ্ধ—তিনটি বিষয়কে উপজীব্য করে ওয়েব ফিকশন নৈবেদ্যর গল্প আবর্তিত হয়েছে। ২১-২২ বছরের এক তরুণী সর্বদা তার নিজের ও সন্তানের অস্তিত্ব রক্ষার লড়াই করতে থাকে। স্বাধীনতা-পরবর্তী সময়ে দেশ শত্রুমুক্ত হলেও সামাজিক অত্যাচারের কবল থেকে মুক্তি মেলেনি সেই যোদ্ধা মায়ের।

সমাজের হিংস্র ছোবল থেকে নিজেকে ও সন্তানকে রক্ষা করার জন্য এক মা ছুটে বেড়ায় নিরাপদ আশ্রয়ের খোঁজে। অস্তিত্ব রক্ষার এ লড়াইয়ে সে দেশান্তরিত হয়ে, সত্য ছেড়ে মিথ্যার আশ্রয় নিতেও দ্বিধা করে না।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে স্বাধীনতা সংগ্রামে তরুণ প্রজন্মের ত্যাগ-তিতিক্ষা, যুদ্ধ-পরবর্তী সময়ে একজন মায়ের লড়াই আর মানবতা জয়ের এমনই এক গল্পে নির্মিত হয়েছে ‘নৈবেদ্য’। এটি যৌথভাবে পরিচালনা করেছেন শাব্দিক শাহীন ও সিহানুর রহমান আসিফ। শ্যামল চন্দ্রর (ভারত) গল্পে বাংলাদেশ থেকে এর চিত্রনাট্য করেছেন মান্নান হীরা।

নৈবেদ্যতে অভিনয় করেছেন তারিক আনাম খান, নুসরাত ইমরোজ তিশা, রওনক হাসান, সাইকা আহমেদ, দীপক কর্মকার, শাহজাহান সম্রাট, বিটলু শামিম, তাজ সুরুভি এবং আরো অনেকে। একটি বিশেষ অতিথি চরিত্রে অভিনয় করেছেন মোহাম্মদ হাসান ইমাম খান (সোহেল হাজারী), এমপি।

বিশ্বজিৎ দাসের প্রযোজনায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ২৬ মার্চ জনপ্রিয় অনলাইন প্লাটফর্ম বঙ্গ বিডিতে মুক্তি পাবে এ ওয়েব ফিকশন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *