৬৬০ কোটি ডলারের সম্পদের মালিক র‍্যাপার কেনি ওয়েস্ট

যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ মানুষের মধ্যে র‍্যাপার, হিপ-হপ সুপারস্টার, ফ্যাশন ডিজাইনার কেনি ওয়েস্ট দ্বিতীয় ধনী ব্যক্তি। ব্লুমবার্গ এমনটাই জানাচ্ছে। কেনি ওয়েস্টের আইনজীবী ব্লুমবার্গের কাছে তার মক্কেলের ব্যালান্সশিট দেখিয়েছেন। এ হিসেবে ৪৩ বছর বয়সী এ তারকার মোট সম্পদের পরিমাণ ৬৬০ কোটি মার্কিন ডলার। এ সম্পদের একটা বড় অংশ এসেছে তার স্নিকার ও অ্যাপারেল ব্র্যান্ড ইয়িজি থেকে। তার এ ব্র্যান্ডের মূল্য ৩২০ থেকে ৪৭০ কোটি মার্কিন ডলার।

গত বছর ফোর্বস জানিয়েছিল যে কেনি ওয়েস্টের মোট সম্পদ ১৪০ কোটি ডলার। এ তথ্য যে ভুল তা প্রকাশ্যেই বলেছিলেন কেনি ওয়েস্ট। ২২ বারের গ্র্যামিজয়ী কেনি ওয়েস্টের কাছে নগদ অর্থ ও স্টক মিলিয়ে আছে ১২ কোটি মার্কিন ডলার এবং তার মিউজিক ক্যাটালগের মূল্য ১১ কোটি ডলার। এছাড়া তার অন্যান্য সম্পত্তির মূল্য ১৭০ কোটি ডলার।

বিশ্বখ্যাত আমেরিকান ক্লদিং ব্র্যান্ড গ্যাপের সঙ্গে নতুন যৌথ উদ্যোগে জড়িয়েছেন কেনি ওয়েস্ট। এ গ্রীষ্মেই পণ্যগুলো বাজারে আসবে। কেনির এ নতুন উদ্যোগের মূল্য প্রায় ১০ কোটি মার্কিন ডলার। তবে গ্যাপের সঙ্গে কেনির এ চুক্তি শুধু পোশাক নিয়ে। জুতা এ চুক্তির বাইরে। ফুটওয়্যার নিয়ে কেনি কাজ করছেন অ্যাডিডাসের সঙ্গে এবং তা ২০২৬ সাল পর্যন্ত অব্যাহত থাকবে। অ্যাডিডাসের সঙ্গে কেনির ইয়িজি ব্র্যান্ডের উদ্যোগ কেমন সফল তা একটা ঘটনায় পরিষ্কার হয়। মার্চের শুরুতে বাজারে আসা অ্যাডিডাস-ইয়িজি লাইনের স্নিকার ইয়িজি ফোর হান্ড্রেড ফিফটি ইন ক্লাউড হোয়াইট এক মিনিটে সব বিক্রি হয়ে যায়। স্নিকারের দুনিয়ায় কেনি ওয়েস্টের প্রভাব কেমন তা বুঝতে আর বাকি থাকে না।

যুক্তরাষ্ট্রে কেনি ওয়েস্টের সামনে আফ্রো-আমেরিকান একজন ধনী মানুষই আছেন, তিনি প্রাইভেট ইকুইটি জায়ান্ট রবার্ট এফ স্মিথ, তার মোট সম্পদের পরিমাণ ৭০০ কোটি ডলার।

অবশ্য কেনির সম্পদসংক্রান্ত এ সংবাদ নতুন মাত্রা পেয়েছে ফোর্বসের এক পাল্টা দাবির পরিপ্রেক্ষিতে। ফোর্বসের মতে কেনি ওয়েস্ট তার সম্পদের হিসাব বাড়িয়ে-চড়িয়ে দেখিয়েছেন। তাদের মতে, কেনির এ সম্পদের পরিমাণটি অনুমাননির্ভর, মোটেই প্রকৃত মূল্যমান নয়। ফোর্বস তাদের প্রতিবেদন জানাচ্ছে, কেনির মোট সম্পদ সর্বোচ্চ ১৮০ কোটি মার্কিন ডলারের হতে পারে। গত বছরের মে মাসে কেনির সম্পদ ছিল ১৩০ কোটি ডলার এবং সে হিসেবে অল্প সময়ে তার সম্পদ ৫০ কোটি ডলার বেড়েছে, কিন্তু তা কোনো অবস্থায়ই দাবি করা ৬৬০ কোটি মার্কিন ডলারের কাছাকাছি নয়।

ফোর্বসের মতে, কেনির ব্র্যান্ড ইয়িজির মূল্য ১৫০ কোটি ডলার। তার মিউজিক ক্যাটালগের আয় ৯০ কোটি ডলার এবং ইয়িজি ও গ্যাপের মধ্যকার পার্টনারশিপের মূল্যও অনেক বাড়িয়ে দেখানো হয়েছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *