মালিতে সরকারবিরোধী সমাবেশে মানুষের ঢল

মালিতে স্থানীয় সময় শুক্রবার দেশটির রাজধানী বামাকোয় সরকারবিরোধী এক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বর্তমান প্রেসিডেন্ট ইব্রাহিম বৌবাকার কেইটার পদত্যাগের দাবিতে এ সমাবেশে জমায়েত হয়েছিল বিপুলসংখ্যক মানুষ। খবর এএফপি।

৭৫ বছর বয়সী প্রেসিডেন্ট কেইটা বর্তমানে বেশ চাপের মুখে রয়েছেন। বিশেষ করে উত্তর মালিতে সন্ত্রাসবাদী গোষ্ঠীর আবির্ভাব ও তাদের কর্মকাণ্ড নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছেন তিনি। এর ফলে এ গোষ্ঠী এখন মধ্য মালিতেও তাদের সন্ত্রাসবাদী জঙ্গি কার্যক্রম সম্প্রসারিত করতে সক্ষম হয়েছে। পশ্চিম আফ্রিকার দেশটিতে তাদের সৃষ্ট অস্থিরতায় লাখ লাখ মানুষ গৃহহীন হয়েছে। মারা গেজে হাজারো সেনাসদস্য ও বেসামরিক মানুষ। এছাড়া সংকটাপন্ন অর্থনীতি ও সরকারের অভ্যন্তরে দুর্নীতির কারণেও মালির জনসাধারণের মধ্যে কেইটাবিরোধী মনোভাব বৃদ্ধি পাচ্ছে।

শুক্রবার রাজধানীর সেন্ট্রাল সিটি স্কয়ারে এ প্রতিবাদ সমাবেশে লাখো মানুষ সমবেত হয়। এ সময় বিক্ষোভকারীরা জাতীয় সংগীত গাওয়া ও ভুভুজেলা বাজানোর পাশাপাশি সরকারবিরোধী স্লোগান দেন।

এর আগে ৫ জুন দেশটির নবগঠিত বিরোধী দলের জোটও একই ধরনের একটি প্রতিবাদ সমাবেশ করে। ধর্মীয় নেতা ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে নিয়ে এ জোট দেশটির বিভিন্ন সমস্যার প্রেক্ষাপটে সরকারবিরোধী জনমত সৃষ্টি করছে। এ জোটের প্রধান হলেন মাহমুদ ডিকো নামে একজন ইমাম। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে দিন দিন তার রাজনৈতিক প্রভাব বাড়ছেই।

কেইটা ১ কোটি ৯০ লাখ মানুষের দেশ মালির প্রেসিডেন্ট নির্বাচিত হন ২০১৩ সালে। এরপর ২০১৮ সালে তিনি পুনরায় পাঁচ বছরের জন্য নির্বাচিত হন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *