মার্কিন শান্তি প্রস্তাব প্রত্যাখ্যান, [২] ছয় মাসের মধ্যে নতুন নির্বাচন দিতে চান আশরাফ ঘানি

আফগান প্রেসিডেন্ট নিজেই একটি শান্তি পরিকল্পনা করেছেন, জানিয়েছেন তার সরকারের দুই সিনিয়র কর্মকর্তা। বিশেষ প্রতিবেদনে এই কথা জানিয়েছে রয়টার্স।

[৪] আগামী মাসে তুরস্কে এক আন্তর্জাতিক সম্মেলনে ঘানি তার পরিকল্পনা প্রকাশ করবেন।

[৫] গত বছর যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহারে সম্মত হয়, দুই দশক ধরে মার্কিন সেনারা সেখানে অবস্থান করছে। তবে এই সিদ্ধান্ত বাস্তবায়নের শর্ত হিসেবে তালিবানের সঙ্গে শান্তিচুক্তি করার চাপ দিয়ে আসছে মার্কিন প্রশাসন।
[১] স্বেচ্ছাসেবী সদস্যদের মাঝে খাদ্য বিতরণ করেছে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী ≣ [১] ঢাকার নবাবগঞ্জে চিল্লাফেরত তাবলিগ সদস্য করোনায় আক্রান্ত ≣ ভূমির সকল সেবা জুন থেকে এক ছাদের নিচে, ওয়ান স্টপ সার্ভিস

[৬] যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালমে খালিদজাদ তার সরকারের প্রস্তাবিত শান্তি পরিকল্পনার প্রস্তাব বিলি করেছেন বিভিন্ন মহলে। এতে বলা হয়েছে, কাবুলে একটি অন্তবর্তীকালীন সরকার প্রতিষ্ঠা করে পরবর্তী নির্বাচনের ব্যবস্থা নিতে হবে। কিন্তু আশরাফ ঘানির এতে ঘোর আপত্তি, কিছুতেই তিনি অনির্বাচিত সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন না।

[৭] আফগান সরকারের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, প্রেসিডেন্ট ঘানি আগাম নির্বাচন দিতে রাজি আছেন, যদি তালিবান অস্ত্রবিরতি চুক্তিতে সই করতে সম্মত হয়।

[৮] আরেকজন কর্মকর্তা বলেন, ঘানি চাইছেন, আফগানিস্তানের পরবর্তী সরকার অবশ্যই গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচিত হতে হবে, কোনও রাজনৈতিক চুক্তির মাধ্যমে নয়।

[৯] আশরাফ ঘানি তার শান্তি প্রস্তাব সম্পর্কে মার্কিন দূত খালিদজাদকে অবহিত করেছেন বলে সরকারি সূত্রে জানা গেছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *