মহামারির মধ্যে ফুটবল ফেরানোয় রোনাল্ডোর প্রশ্ন

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্বের সবচেয়ে বিপর্যস্ত দেশগুলোর একটি ব্রাজিল।  সেখানে মৃত্যুর সংখ্যা ৫০ হাজার ছুঁতে চলেছে। কিন্তু এই মহামারির মধ্যেই পুনরায় শুরু হয়েছে ব্রাজিলিয়ান ফুটবল লীগ। আর ফুটবল ফেরানোর এই সিদ্ধান্তের প্রবল সমালোচনা করেছেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার রোনাল্ডো নাজারিও ডি লিমা। তিন মাস বন্ধ থাকার পর ব্রাজিলের প্রথম স্থানীয় লীগ হিসেবে রিও ডি জেনিরোতে বৃহস্পতিবার পুনরায় শুরু হয়েছে কারিয়োকা চ্যাম্পিয়নশিপ। বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে ফাঁকা গ্যালারিতে বাঙ্গুকে ৩-০ গোলে হারায় বর্তমান চ্যাম্পিয়ন ফ্লামেঙ্গো।চলমান পরিস্থিতিতে ফুটবল ফেরানোর সিদ্ধান্তের সমালোচনা করেছে দেশটির শীর্ষ দুই ক্লাব ফ্লুমিনেন্স ও বোটাফোগো। মাদ্রিদে বৃহস্পতিবার এক অনুষ্ঠানে ব্রাজিলের ২০০২ বিশ্বকাপজয়ী তারকা রোনাল্ডোও একমত হলেন ওই দুই ক্লাবের সঙ্গে।
ব্রাজিলের জার্সি গায়ে বিশ্বকাপে ১৫ গোলের মালিক বলেন, ‘দেশের বর্তমান পরিস্থিতিতে কারিয়োকা ফুটবল ও ব্রাজিলিয়ান ফুটবল ফেরানোর বিপক্ষে আমি। ইউরোপের অন্যান্য দেশের উদাহরণ অনুসরণ করতে চাইছে ব্রাজিল, কিন্তু মহামারির কথা বিবেচনায় নিচ্ছে না।’ যুক্তরাষ্ট্রের পর করোনাভাইরাসে সবচেয়ে বেশি মানুষ প্রাণ হারিয়েছে ব্রাজিলে। বৃহস্পতিবার এক দিনে মৃত্যু হয় এক হাজার ২৩৮ জনের।
কিছুদিন আগে মাঠে ফিরেছে স্প্যানিশ লা লিগা।

ওই লীগের দল রিয়াল ভায়াদোলিদের মালিকানা আছে রোনাল্ডোর। তবে স্পেন ও ব্রাজিলের পরিস্থিতি এক নয় বলে মনে করেন বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের সাবেক এই স্ট্রাইকার। রোনাল্ডো ডি লিমা বলেন. ‘স্পেনে চ্যাম্পিয়নশিপ তখনই শুরু হয়েছে, যখন শহর ও সমাজের পরিবেশ নিরাপদ হয়েছে, ভাইরাসে আক্রান্তদের সংখ্যা কমতে শুরু করেছে। আমি মনে করি, ব্রাজিল এখনও (সংক্রমণের) চূড়ায় আছে, এই সময়ে ফুটবল ফেরানোর সিদ্ধান্ত ভুল।’

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *