বার্সার ড্র, পথ খোলা রিয়ালের

ঘরের মাঠে বার্সেলোনাকে গোলশূন্য রুখে দিয়ে স্প্যানিশ লা লিগা জমিয়ে দিল সেভিয়া। বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের শিরোপার রেস এখন অনেকটাই উন্মুক্ত। রিয়ালের চেয়ে এক ম্যাচ বেশি খেলে তিন পয়েন্টে এগিয়ে রয়েছে কাতালানরা। যদিও কাল রোববার বার্সার শীর্ষস্থান কেড়ে নিতে পারে রিয়াল মাদ্রিদ। সেক্ষেত্রে এদিন তাদের জিততে হবে রিয়াল সোসিয়েদাদের মাঠে।

রিয়ালের চেয়ে পাঁচ পয়েন্টে এগিয়ে গিয়েছিল বার্সেলোনা। বৃহস্পতিবার ভ্যালেন্সিয়াকে হারিয়ে ব্যবধান কমায় রিয়াল। টানা দুই ম্যাচে এভাবেই চলছিল দুই দলের শিরোপার লড়াই। তবে এবার বার্সার ড্র বড় সুযোগ করে দিল রিয়ালকে। দেখা যাক এই সুযোগটি তারা লুফে নিতে পারে কিনা। জিনেদিন জিদানের দল রোববার জিতলে হেড-টু-হেড জয়ের সুবিধা নিয়ে উঠে যাবে টেবিলের এক নম্বরে। 

শুক্রবারের ম্যাচে বার্সেলোনাকে বারবার হতাশ করতে থাকে সেভিয়ার জমাট ডিফেন্স। এছাড়া প্রথমার্ধে লিওনেল মেসির ফ্রি-কিক বার ঘেঁষে চলে গেছে আফসোস করতে হয় কাতালানদের। লুইস সুয়ারেজ ও আতোয়াঁ গ্রিজম্যান সম্ভাবনা তৈরি করেও সফল হননি। বিরতির আগে পোস্টে লাগিয়েছেন সেভিয়ার লুকাস ওকাম্পোসও। এছাড়া ওকাম্পোস ও মুনির এল হাদ্দাদির দুটি শট সেভ করেন বার্সার গোলকিপার আন্দ্রে টের স্টেগেন। 

হোসে মরিনহোর ‘পার্কিং দ্য বাস’ স্টাইলে পাঁচ ডিফেন্ডারকে একেবারে নিচের দিকে খেলান সেভিয়া কোচ ইউলেন লোপেতেগি। এতেই বিপাকে পড়েন বার্সেলোনার অ্যাটাকাররা। বার্সেলোনা প্রচুর বল দখলে রাখলেও গোলের সুযোগ তৈরি করা সম্ভব হয়নি সেভিয়ার রক্ষণ দৃঢ়তার কারণেই। র‌্যামন সানচেজ পিজুয়ান স্টেডিয়ামে এদিন লোপেতেগি ও কুইক সেতিয়েনের লড়াইটা বেশ রোমাঞ্চকর হয়ে উঠলেও ৯০ মিনিট শেষেও দেখা মিলল না শুধু গোলের। 

মঙ্গলবার অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে খেলবে বার্সেলোনা, যারা ৩০ ম্যাচে ৬৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে। এক ম্যাচ কম খেলা রিয়ালের পয়েন্ট ৬২। 

ম্যাচ শেষে বার্সার সিনিয়র ডিফেন্ডার জেরার্ড পিকে তো বলেই ফেললেন এখন শিরোপা জেতা তাদের জন্য কঠিন হবে। তার কথায়, ‘আমি মনে করি, আমাদের জন্য শিরোপা জেতা এখন অনেক কঠিন হয়ে উঠবে। আমরা সম্ভাব্য সবকিছুই করব, কিন্তু আমার মনে হয় না তারা (রিয়াল মাদ্রিদ) খুব বেশি পয়েন্ট হারাবে। এটা এখন আর আমাদের হাতে নেই। রিয়ালের জন্যও পয়েন্ট হারানো কঠিন। গত দুটি ম্যাচ থেকে বলতে পারি, আমাদের জন্য এটি (শিরোপা জয়) কঠিন হয়ে উঠল।’

এদিকে করোনা বিরতির পর নিজেদের প্রথম ম্যাচে টটেনহামের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ইংলিশ প্রিমিয়ার লিগ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেড। ২৬ ডিসেম্বরের পর প্রথমবার মাঠে ফিরেই ম্যানইউর জয়ের ভিত গড়ে দেন পল পগবা। তার আদায় করে নেয়া পেনাল্টিতেই ড্র করতে সমর্থ হয় রেড ডেভিলরা। ৮১ মিনিটে স্পট-কিক থেকে গোল করেন পর্তুগিজ মিডফিল্ডার ব্রুনো ফার্নান্দেহ। তার আগে ২৭ মিনিটে টটেনহামকে এগিয়ে দিয়েছিলেন স্টিভেন বার্গউইন। ৩০ ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচে ম্যানইউ, সমান ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে টটেনহাম আট নম্বরে। 

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *