ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সংঘর্ষে শিশুসহ নিহত ৫

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে গতকাল নিরাপত্তা বাহিনী ও বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষে ছয় বছরের এক শিশুসহ পাঁচজন নিহত হয়েছে। বিজবেহারা শহরের কাছে সন্দেহজনক বিদ্রোহী ও আধাসামরিক বাহিনীর সদস্যদের মধ্যে সংঘর্ষ চলছিল। এ সময় একটি গাড়ি সংঘর্ষস্থলে এসে পড়ে। শিশুটি ওই গাড়িতে ছিল। খবর এএফপি।

পুলিশ জানায়, সংঘর্ষ চলাকালে গাড়িতে অবস্থানরত শিশুটি আহত হয়। আহত হন এক সেনাসদস্যও। পরে তারা দুজনই হাসপাতালে মারা যায়। এদিকে শ্রীনগরের কাছে ছেওয়ায় পৃথক এক সংঘর্ষে তিন বিদ্রোহী নিহত হয়েছে। প্রায় ২০ ঘণ্টা ধরে এ সংঘর্ষ চলে বলে জানান সেনাবাহিনীর মুখপাত্র রাজেশ কালিয়া।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে প্রায় নিয়মিত সশস্ত্র সংঘর্ষ হলেও সাম্প্রতিক সপ্তাহগুলোয় এর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। অঞ্চলটিতে নয়াদিল্লি অভ্যুত্থানবিরোধী তত্পরতা বৃদ্ধি করেছে। ফলে বাড়ছে বিদ্রোহীদের সঙ্গে সরকারি বাহিনীর সংঘর্ষের ঘটনা। চলতি মাসে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে এ নিয়ে অন্তত ৩৩ জন বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীর মৃত্যু হয়েছে।

মূলত ১৯৪৭ সাল থেকেই কাশ্মীর নিজেদের বলে দাবি করে আসছে ভারত ও পাকিস্তান। উভয় দেশই কাশ্মীরের দুই অংশ নিজেদের নিয়ন্ত্রণে রেখেছে। এ অবস্থায় বিদ্রোহী গোষ্ঠী কয়েক দশক ধরে কাশ্মীরের স্বাধীনতার জন্য যুদ্ধ করে আসছে। তিন দশক আগে শুরু হওয়া এ বিদ্রোহের পরিপ্রেক্ষিতে মারা গেছে অসংখ্য মানুষ।

এদিকে ভারত কাশ্মীরে পাঁচ লাখ সৈন্য মোতায়েন করেছে। একই সঙ্গে অঞ্চলটিতে পাকিস্তান বিভিন্ন জঙ্গি গোষ্ঠীকে অস্ত্র দিয়ে সহায়তা করছে বলে অভিযোগ রয়েছে ভারতের।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *