বিশ্ব শরণার্থী দিবসের চলচ্চিত্র প্রদর্শনীর পর্দা নামছে আজ

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ (ডাফস) আয়োজিত দ্বাদশ আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব (আইইউএসএফএফ) ৬ ও ৭ জুন অনুষ্ঠিত হয়েছে। এ আয়োজনে সহযোগিতায় ছিল জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর)। উৎসবটির অংশ হিসেবে ‘বিশ্ব শরণার্থী দিবস’ উপলক্ষে গতকাল শুরু হয়েছে শরণার্থীবিষয়ক বিশেষ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনী ও আলোচনা পর্ব। আজ অনুষ্ঠানের শেষ দিন। চলমান নভেল করোনাভাইরাস মহামারীর কারণে এ বছর সম্পূর্ণ উৎসবটি অনলাইন প্লাটফর্মে অনুষ্ঠিত হচ্ছে।

দুই দিনব্যাপী এ অনুষ্ঠান সাজানো হয়েছে বর্ণাঢ্য আয়োজনে। আজ শেষ দিনে থাকছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনীসহ আলোচনা অনুষ্ঠান। বিকাল ৫টায় অনুষ্ঠিত হবে শরণার্থীবিষয়ক পাঁচটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নিয়ে ‘শর্টফিল্ম অন রিফিউজি’র চতুর্থ চলচ্চিত্র প্রদর্শনী পর্ব। সন্ধ্যা ৭টায় থাকছে ‘মানবিক সংকট নিরসনে মানুষের মধ্যে সহানুভূতি গড়ে তুলতে ‘মিডিয়া ও শিল্পের ভূমিকা’ শীর্ষক একটি আলোচনা পর্ব। এতে অতিথি হিসেবে থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন, চলচ্চিত্র নির্মাতা শামীম আখতার, তরুণ নির্মাতা মৃত্তিকা কামাল এবং জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থার (ইউএনএইসিআর) একজন প্রতিনিধি। রাত ৯টায় শুরু হবে শর্টফিল্ম অন রিফিউজির পঞ্চম চলচ্চিত্র প্রদর্শন পর্ব। এতে পাঁচটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দেখানো হবে।

এর আগে প্রথম দিনের অংশ হিসেবে শরণার্থীবিষয়ক মোট ১৩টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে। ‘টেক ইওর ক্যামেরা, ফ্রেম ইওর ড্রিম’ শিরোনামে আইইউএসএফএফ উৎসব ২০০৭ সালে যাত্রা শুরু করে। মূলত বিশ্বব্যাপী তরুণ নির্মাতাদের সৃজনশীলতাকে বড় পর্দায় দর্শকের কাছে তুলে ধরতেই ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ উৎসবটি আয়োজন করে। এ বছর বিশ্বের ১০৬টি দেশ থেকে মোট ২ হাজার ৫৮৩টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে জমা পড়েছে।

আইইউএসএফএফের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে দর্শকরা পুরো আয়োজন সরাসরি উপভোগ করতে পারবেন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *