বিক্ষোভকারীদের মাস্ক পরার আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার

কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার পর থেকে ফুঁসে ওঠা বর্ণবাদবিরোধী আন্দোলন চলছে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে। এতে কভিড-১৯ সংক্রমণের ঝুঁকি বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাই সব মানুষকে ‘নিরাপদ’ অবস্থানে থেকে এবং মুখে মাস্ক পরে প্রতিবাদ করার আহ্বান জানিয়েছে। সংস্থাটি সতর্ক করে দিয়ে বলেছে, চলমান মহামারীতে ‘আত্মতুষ্টি’ই এখন সবচেয়ে বড় ঝুঁকি।

কৃষ্ণাঙ্গ আমেরিকান জর্জ ফ্লয়েড হত্যার জেরে যুক্তরাষ্ট্র ও ইউরোপে বর্ণবাদবিরোধী আন্দোলন ছড়িয়ে পড়েছে। মাস্কহীন অনেক মানুষ কাছাকাছি অবস্থান নিয়ে আন্দোলনে যোগ দিয়েছেন বলে দেখা যায়, যা কিনা নভেল করোনাভাইরাসের সংক্রমণ বাড়িয়ে দেয়ার শঙ্কা তৈরি করেছে। এমন অবস্থায় আন্দোলকারীদের সাবধান করে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটির ডিরেক্টর জেনারেল টেড্রোস আধানম গেব্রেইসাস বলেন, ‘সমতা প্রতিষ্ঠা ও বর্ণবাদবিরোধী বৈশ্বিক আন্দোলনকে সম্পূর্ণরূপে সমর্থন করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আমরা সব ধরনের বৈষম্যকে প্রত্যাখ্যান করি। তবে বিশ্বব্যাপী যারা প্রতিবাদ করছেন তাদের সবাইকে নিরাপদ থাকার ব্যাপারে আমরা উৎসাহিত করছি। প্রতিবাদে অংশ নিলে যতটা সম্ভব একজন আরেকজনের চেয়ে এক মিটার দূরে থাকুন, আপনার হাত ধৌত করুন, আপনার কাশি এলে মুখ ঢাকুন এবং মুখে মাস্ক পরুন।’

সোমবার নভেল করোনাভাইরাস নিয়ে নিয়মিত ব্রিফিংয়ের অংশ হিসেবে এসব কথা বলেন গেব্রেইসাস। তিনি জানান, আগের ১০ দিনের মধ্যে ৯ দিনেই বিশ্বে ১ লাখ মানুষ আক্রান্ত হয়েছে।

তিনি বলেন, ‘ইউরোপের অবস্থা উন্নতি হলেও বৈশ্বিক পরিস্থিতি খারাপের দিকে।’ তিনি সাবধান করে দিয়ে বলেন, ‘যেসব দেশ উন্নতির দিকে তারা যেন আত্মতুষ্টিতে না ভোগেন।’ আজ মঙ্গলবার পর্যন্ত বিশ্বব্যাপী আক্রান্ত ৭১ লাখ, মারা গেছে ৪ লাখ ৬ হাজার ৫০০ মানুষ। 

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *