বাড়তির দিকে প্রাকৃতিক গ্যাসের সরবরাহ উদ্বৃত্ত

২০১৯ সাল ছিল প্রাকৃতিক গ্যাসের বাজারে রেকর্ডের বছর। দেশে দেশে উত্তোলন বৃদ্ধির জেরে পণ্যটির বৈশ্বিক উত্তোলন রেকর্ড ছাড়িয়ে যায়। চাহিদা ও ব্যবহারও ব্যাপক হারে বেড়েছে জ্বালানি পণ্যটির। তবে চাহিদার তুলনায় উত্তোলন প্রবৃদ্ধি বেশি থাকায় গত বছর জ্বালানি পণ্যটির সরবরাহ উদ্বৃত্ত রেকর্ড বেড়েছে। সম্প্রতি প্রকাশিত বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর রয়টার্স।

বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, ২০১৯ সালে আন্তর্জাতিক বাজারে প্রাকৃতিক গ্যাসের সরবরাহ উদ্বৃত্ত বেড়ে ১৫ হাজার কোটি ঘনমিটারে উন্নীত হয়েছে, যা এক দশকের মধ্যে সর্বোচ্চ। মূলত যুক্তরাষ্ট্র, ভেনিজুয়েলা ও রাশিয়া থেকে সরবরাহ বৃদ্ধি এক্ষেত্রে মূল প্রভাবক হিসেবে কাজ করেছে।

এ সময়ে যুক্তরাষ্ট্র থেকে প্রাকৃতিক গ্যাস সরবরাহ বেড়েছে ২৩ শতাংশ। রাশিয়া থেকে বেড়েছে ৯ ও ভেনিজুয়েলা থেকে ১৬ শতাংশ। বিশ্বব্যাংকের তথ্যমতে, ২০১৭-১৯ সালের মধ্যে রাশিয়া, ইরাক, যুক্তরাষ্ট্র ও ইরান—চারটি দেশ থেকে পণ্যটির সম্মিলিত সরবরাহ ৪৫ শতাংশ বেড়েছে।

তবে চলতি বছর পণ্যটির বাজার পরিস্থিতি পাল্টেছে। নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর অন্যান্য জ্বালানি পণ্যের মতো প্রাকৃতিক গ্যাসের উত্তোলন কমেছে। কমেছে সরবরাহও। বিশ্বেও প্রায় ৩০টি দেশ থেকে পণ্যটির উত্তোলন ও সরবরাহ কমেছে। এর জের ধরে চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) আন্তর্জাতিক বাজারে প্রাকৃতিক গ্যাসের উদ্বৃত্ত সরবরাহ এরই মধ্যে ১০ শতাংশ কমে গেছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *