বাংলালিংক ও টিচ ইটের যৌথ উদ্যোগে অনলাইন ক্লাস চালু

সেলফোন অপারেটর বাংলালিংক ও কমিউনিটিভিত্তিক ই-লার্নিং প্লাটফর্ম টিচ ইট যৌথ উদ্যোগে পিইসি পরীক্ষার্থীদের জন্য অনলাইন লাইভ ক্লাস চালু করেছে। বাংলালিংক ও বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটি পরিচালিত ডিজিটাল উদ্যোক্তাদের সহযোগিতামূলক কর্মসূচি আইটি ইনকিউবেটরে অংশগ্রহণকারী একটি স্টার্টআপ টিচ ইট।

দেশের সম্ভাবনাময় ডিজিটাল উদ্যোক্তাদের সহযোগিতা করার লক্ষ্যে বাংলালিংক প্রতিনিয়ত চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ চেষ্টার একটি অংশ হিসেবে টিচ ইটের বিশেষ এ উদ্যোগের সঙ্গে যুক্ত হয়েছে বাংলালিংক। কভিড-১৯ মহামারীর এ ভয়াবহ পরিস্থিতিতে শিক্ষার্থীদের দূরশিক্ষণের সুবিধা দেয়াই উদ্যোগটির মূল লক্ষ্য।

এ উদ্যোগের আওতায় অভিজ্ঞ শিক্ষকদের নেয়া বিভিন্ন বিষয়ভিত্তিক ক্লাস প্রতি সপ্তাহের রোববার থেকে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা ৩০ মিনিট পর্যন্ত সরাসরি সম্প্রচার করা হবে টিচ ইটের ফেসবুক পেজে (https://www.facebook.com/teachitonline/)। গতকাল থেকে অনলাইনভিত্তিক এ শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। শিক্ষার্থীরা অনলাইনে প্রশ্ন জিজ্ঞাসা ও শিক্ষকদের দেয়া বাড়ির কাজ করার মাধ্যমে ক্লাসগুলোতে অংশগ্রহণের সুযোগ পাবে। লাইভ সেশনের পর ক্লাসগুলোর রেকর্ডেড ভার্সন দেখা যাবে বাংলালিংকের টফি ও টিচ ইটের ডিজিটাল প্লাটফর্মে। বাংলালিংক গ্রাহকরা www.teachit.online ভিজিট করে বিনা মূল্যে ক্লাসগুলো দেখতে পারবেন।

এ অনলাইন শিক্ষা কার্যক্রম বিষয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, করোনার প্রাদুর্ভাবের এ সময় শিক্ষার্থীদের পড়াশোনা অব্যাহত রাখার উদ্দেশ্যে বাংলালিংক ও টিচ ইটের নেয়া এ উদ্যোগ দেখে আমি অত্যন্ত আনন্দিত। আমরা এরই মধ্যে দেখেছি কঠিন এ পরিস্থিতিতে বিভিন্ন ডিজিটাল উদ্যোগ কীভাবে প্রয়োজনীয় সুবিধা গ্রহণের সুযোগ দিয়ে মানুষকে সাহায্য করতে পারে। আমি আশা করছি, সমাজের বিভিন্ন অংশের চাহিদা বিবেচনা করে বাংলালিংক আগামীতে এ ধরনের উদ্যোগ গ্রহণ করতে থাকবে।

বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটির ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম বলেন, সম্ভাবনাময় ডিজিটাল উদ্যোক্তাদের সহযোগিতা করতে আমরা প্রতিনিয়ত চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমরা বিশ্বাস করি, তাদের ডিজিটাল উদ্ভাবন দেশের প্রযুক্তিগত উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখতে পারে। টিচ ইট এ উদ্যোগ গ্রহণের মাধ্যমে দেশের ডিজিটাল উদ্যোক্তাদের প্রকৃত দক্ষতা সম্পর্কে আমাদের ধারণা দিতে সক্ষম হয়েছে। আমরা যদি এ উদ্যোক্তাদের সহযোগিতা করে যেতে পারি, তাহলে তারা এ ধরনের আরো উদ্যোগ নিয়ে সামনে এগিয়ে যেতে পারবে।

বাংলালিংকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এরিক অস বলেন, বাংলালিংক আইটি ইনকিউবেটরে অংশগ্রহণকারী স্টার্টআপ টিচ ইটের সঙ্গে যৌথভাবে এ উদ্যোগ নিতে পেরে আমরা সত্যিই গর্বিত। সংকটের এ সময় ছাত্র-ছাত্রীদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে সাহায্য করছে টিচ ইট। সম্ভাবনাময় ডিজিটাল উদ্যোক্তাদের পরিচর্যা করে তাদের সঠিক নির্দেশনা দেয়া গেলে তারা সমাজসেবায় কতটা অবদান রাখতে পারে, তা এ উদ্যোগটির মাধ্যমে প্রতিফলিত হয়।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *