ফেসবুক ও ব্লাডম্যান বিডির সঙ্গে আইসিটি মন্ত্রণালয়ের চুক্তি

দেশের মানুষকে রক্তদানে উদ্বুদ্ধ করতে সোস্যাল মিডিয়া প্লাটফর্ম ফেসবুক ও ব্লাডম্যান বিডির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে আইসিটি মন্ত্রণালয়। এ চুক্তির ফলে জরুরি প্রয়োজনে রক্তপ্রাপ্তি সহজ হবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রতি ২ সেকেন্ডে কোথাও না কোথাও কারো জীবন বাঁচাতে রক্তের প্রয়োজন হয়। জরুরি প্রয়োজন ছাড়াও এমন লাখ লাখ রোগী আছেন, যাদের বেঁচে থাকতে নিয়মিত নিরাপদ রক্তের ওপর নির্ভর করতে হয়। যেমন—ক্যান্সার রোগী কিংবা থ্যালাসেমিয়ার মতো বিভিন্ন ধরনের রক্তজনিত সমস্যায় ভোগা ব্যক্তিদের নিয়মিত রক্ত নিতে হয়।

বাংলাদেশে প্রায় ১০-১২ শতাংশ মানুষ থ্যালাসেমিয়ায় ভোগেন। প্রতি বছর প্রায় ১০ হাজার শিশুর এ রোগ ধরা পড়ছে। কভিড-১৯ মহামারীর সময় চলাচলের সীমাবদ্ধতার কারণে রক্তদান কর্মসূচি সীমিত হওয়ায় বিশ্বজুড়ে রক্তের সংকট দেখা দিয়েছে। বাংলাদেশেও বেশির ভাগ ব্লাড ব্যাংকে গত মার্চের শেষ দিক থেকে রক্তের ঘাটতি দেখা দিয়েছে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ফেসবুকের রক্তদান ফিচার দেশজুড়ে বিস্তৃত স্বেচ্ছায় রক্তদাতাদের একত্রিত করার জন্য একটি প্রয়োজনীয় টুল। ঢাকার বাইরেও রক্তদানকারীদের রক্তের প্রয়োজনীয়তা সম্পর্কে অবহিত করার অন্যতম দ্রুত ও সহজ উপায় এটি। স্বেচ্ছাসেবী রক্তদাতা পেলেই নিরাপদ ও নির্ভরযোগ্য রক্ত সরবরাহ নিশ্চিত করার সুযোগ তৈরি হয় এবং সংকটের মুহূর্তে রক্ত পাওয়ার প্রস্তুতি থাকে। আমি ফেসবুকে রক্তদাতা হওয়ার জন্য সাইন আপ বা কাউকে রক্তদানে উদ্বুদ্ধ করতে সবাইকে উৎসাহ দিই, যাতে প্রয়োজনে নিরাপদ রক্ত পাওয়া নিশ্চিত হয়।

ব্লাডম্যান বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মো. শাহরিয়ার হাসান জিসান বলেন, স্বেচ্ছায় রক্তদান সংকট বাংলাদেশে কোনো কল্পকথা নয়। নিরাপদ রক্ত পাওয়ার জন্য মানুষের লড়াই এখনো বিদ্যমান। ১৬ কোটিরও বেশি জনসংখ্যার এ দেশে মূল চ্যালেঞ্জ হলো রক্ত সন্ধানকারী এবং রক্তদাতার মধ্যে যোগাযোগের অভাব। এক্ষেত্রে ফেসবুক দুই পক্ষের সংযোগ স্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। এটি ডেঙ্গু রোগীদের জন্য প্লাটিলেট দাতা এবং কভিড-১৯ রোগীদের জন্য প্লাজমা দাতাদের সন্ধান সহজ করে তুলেছে। আপনাদের নিকটস্থ ব্লাড ব্যাংকে রক্তদানের মাধ্যমে রক্তের ঘাটতি দূর করতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।

দুই বছর আগে ফেসবুকে রক্তদান ফিচারটি চালু হওয়ার পর থেকে বিশ্বব্যাপী ৭০ মিলিয়নের বেশি মানুষ স্বেচ্ছাসেবী রক্তদাতা হিসেবে সাইন আপ করেছেন, যার মধ্যে শুধু বাংলাদেশ থেকেই রয়েছেন আট মিলিয়নের বেশি রক্তদাতা।

ফেসবুকে রক্তদাতা হিসেবে নিবন্ধন করা যাবে: http://facebook.com/donateblood এ লিংকে। কীভাবে ফেসবুক রক্তদানের ফিচার কার্যকরভাবে ব্যবহার করতে হয়, সে সম্পর্কে আরো তথ্যের জন্য https://socialgood.fb.com/health/blood-donations/ ভিজিট করুন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *