আইসিটি উদ্যোক্তারা জামানতবিহীন ৫০ লাখ টাকা ঋণ পাবেন

আইসিটি খাতের উদ্যোক্তাদের অর্থায়নসহ যাবতীয় সহজ ব্যাংকিং সেবা প্রদানে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং প্রাইম ব্যাংক লিমিটেডের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। এ চুক্তির আওতায় বেসিসের সদস্য প্রতিষ্ঠানগুলো প্রাইম ব্যাংক থেকে জামানতবিহীন সর্বোচ্চ ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ এবং অন্যান্য বিশেষায়িত ফিন্যান্সিং সার্ভিস পাবে। এর ফলে আইসিটি ও আইটিইএস খাত আরো প্রবৃদ্ধির দিকে এগিয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

গত মঙ্গলবার একটি ভার্চুয়াল সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রাহেল আহমেদ এবং বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির আনুষ্ঠানিকভাবে এ অ্যালায়েন্সের উদ্বোধন করেন। অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি ছিলেন।

সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে দেশের সম্ভাবনাময় তথ্য ও প্রযুক্তি খাতের দ্রুত সম্প্রসারণের লক্ষ্যে বেসিস ও প্রাইম ব্যাংকের উদ্যোগে গঠিত এ সহজ অর্থায়ন সুবিধা আইসিটি ও আইটিইএস কোম্পানিগুলোকে সহায়তা করবে।

এ চুক্তির ফলে আইসিটি প্রতিষ্ঠানগুলো ওয়ার্কিং ক্যাপিটাল (সিসি, ওডি ও ডিমান্ড লোন), ফিক্সড অ্যাসেট ক্রয় ও ক্যাপিটাল এক্সপেন্ডিচারের জন্য টার্ম লোন, ইন্টারন্যাশনাল ট্রেড সলিউশন (এলসি, এলএটিআর, আইডিবিপি), ব্যাংক গ্যারান্টি, ওয়ার্ক অর্ডার ইত্যাদি অর্থায়ন সুবিধা পাবে। ডিপোজিট সুবিধা ও ই-ট্রানজেকশনের জন্য ইন্টারনেট ব্যাংকিং, অ্যালটিচুড সার্ভিস পাবে। ঋণের জন্য দুই বছরের ব্যবসার অভিজ্ঞতা ও বেসিসের সুপারিশপত্রের প্রয়োজন হবে। বেসিসের সদস্যরা যাতে ঘরে বা বাসায় বসেই অনায়াসে ঋণের আবেদনসহ যাবতীয় ব্যাংকিং সেবা গ্রহণ করতে পারে সেজন্য প্রাইম ব্যাংক রিলেশনশিপ ম্যানেজার নিয়োগ করেছে। প্রচলিত ক্রেডিট নীতিমালা ও মর্টগেজসংক্রান্ত কারণে আইসিটি কোম্পানিগুলোর ব্যাংকঋণ পেতে চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। এ অ্যালায়েন্সের ফলে দেশের অসংখ্য আইসিটি কোম্পানি সহজে অর্থায়ন সুবিধা পাবেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রতিনিয়ত নতুন নতুন কৌশল ও প্রযুক্তি ব্যবহার করে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে হবে। আমরা নভেল করোনাভাইরাসের কারণে বাধ্য হয়ে ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করছি। এভাবেই আমাদের দৈনন্দিন সব কার্যক্রমে তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। এভাবেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়ন সম্ভব হবে।

তিনি বলেন, সংকটকালে আইসিটি কোম্পানিগুলোর জন্য ৫০ লাখ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ দেয়ার লক্ষ্যে গৃহীত এ প্রয়াস স্বস্তির খবর। বেসিস ও আইসিটি ডিভিশন যৌথভাবে আইডিয়া, মডেল, অর্থ, টেকনোলজি ও কোলাবরেশন—এ পাঁচটি বিষয় নিয়ে কাজ করছে।

এ অ্যালায়েন্স সম্পর্কে প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ ভিশন বাস্তবায়ন এবং বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার অগ্রযাত্রাকে এগিয়ে নেয়ার লক্ষ্যে প্রাইম ব্যাংক একাত্ম হয়ে কাজ করছে। দেশের অর্থনীতিকে বদলে দেয়ার অন্যতম হাতিয়ার হিসেবে কাজ করতে পারে দেশের সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি খাত।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির বলেন, দুই দশকেরও বেশি সময় ধরে বেসিস দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে এবং সদস্যদের কল্যাণে নানাবিধ কার্যক্রম গ্রহণ করে আসছে। আমরা জানি, বর্তমানে করোনাজনিত সংকটকালে তথ্য ও প্রযুক্তি খাতের ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো মারাত্মক আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে। উপরন্তু সরকার ঘোষিত আর্থিক প্রণোদনাও নানারকম জটিলতার কারণে পুরোপুরি গ্রহণ করতে পারছে না। এ রকম বিরূপ পরিস্থিতিতে বেসিস সদস্যদের জন্য প্রাইম ব্যাংক লিমিটেড এগিয়ে এসেছে। প্রাইম ব্যাংক কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *