প্রথম কভিড-১৯ রোগী শনাক্তের কথা জানিয়েছে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ায় প্রথমবারের মতো সন্দেহভাজন একজন কভিড-১৯ রোগী শনাক্তের কথা জানানো হয়েছে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, তিন বছর আগে পক্ষ ত্যাগ করে দক্ষিণ কোরিয়ায় চলে যাওয়া এক ব্যক্তি সম্প্রতি সীমান্ত অতিক্রম করে দেশে ফিরেছেন। ওই ব্যক্তির শরীরেই নভেল করোনাভাইরাসের উপসর্গ মিলেছে। খবর বিবিসি।

সন্দেহভাজন কভিড-১৯ রোগী শনাক্তের পর পরই উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং-উন সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেছেন। দেশটির সীমান্তবর্তী শহর কায়েসংয়ে লকডাউনও জারি করা হয়েছে।

কঠোর গোপনীয়তা রক্ষা করে চলা উত্তর কোরিয়া এতদিন তাদের দেশে কোনো কভিড-১৯ রোগী শনাক্ত হয়নি বলে দাবি করে আসছিল। তবে বিশেষজ্ঞরা এ দাবি নিয়ে সন্দেহ প্রকাশ করে আসছিলেন।

কেসিএনএ বলেছে, ‘কায়েসং শহরে ভয়ানক ঘটনা ঘটেছে। তিন বছর আগে দক্ষিণ কোরিয়ায় পালিয়ে যাওয়া এক ব্যক্তি ১৯ জুলাই অবৈধভাবে সীমানা অতিক্রম করে দেশে ফিরেছেন। তিনি প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে।’

শনিবার উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দলের পলিট ব্যুরো সদস্যদের বৈঠকে কিম জং-উন ভাইরাস নিয়ন্ত্রণে ‘সর্বোচ্চ জরুরি ব্যবস্থা’ গ্রহণের নির্দেশ দিয়েছেন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *