প্রতিটি বিভাগে পর্যটন তথ্যকেন্দ্র প্রতিষ্ঠা করা হবে: পর্যটন প্রতিমন্ত্রী

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, পর্যটকদের কাছে পর্যটন গন্তব্য সম্পর্কিত তথ্য সহজলভ্য করার জন্য দেশের প্রতিটি বিভাগে একটি করে পর্যটন তথ্যকেন্দ্র প্রতিষ্ঠা করা হবে। এ তথ্যকেন্দ্র থেকে পর্যটকরা সংশ্লিষ্ট বিভাগের ভৌগোলিক সীমার মধ্যে অবস্থিত পর্যটন গন্তব্য সম্পর্কে সব তথ্য সংগ্রহ করতে পারবেন। পাশাপাশি তথ্যকেন্দ্রগুলোয় পর্যটকদের ট্যুর গাইড, যানবাহন ও আবাসন সম্পর্কিত তথ্য ও সেবা প্রদান করা হবে।

স্থানীয় উন্নয়ন পরিকল্পনায় পর্যটনকে সম্পৃক্তকরণ ও পর্যটন সম্পর্কে জনসচেতনতা তৈরির লক্ষ্যে গতকাল বাংলাদেশ ট্যুরিজম বোর্ড কর্তৃক লক্ষ্মীপুরের সঙ্গে আয়োজিত অনলাইন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, দেশের বিভিন্ন অঞ্চলে পর্যটন গন্তব্য ও আকর্ষণগুলোর ব্যবস্থাপনা কার্যক্রম মনিটরিংয়ের জন্য একটি ইউনিট তৈরি করা প্রয়োজন। এ ইউনিট পর্যটনগন্তব্যগুলোর ব্যবস্থাপনা কার্যক্রম নিয়মিত পরিবীক্ষণ ও মূল্যায়ন করবে। মূল্যায়ন কালে কোনো ধরনের বিচ্যুতি পরিলক্ষিত হলে তা বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে অবহিত করবে। এ সময় তিনি বাংলাদেশ ট্যুরিজম বোর্ডকে এ বিষয়ে উদ্যোগ গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করেন।

লক্ষ্মীপুরের দালাল বাজার জমিদার বাড়ি উদ্ধার করে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের অর্থায়নে জমিদার বাড়িটিকে সংস্কারপূর্বক পর্যটনকেন্দ্রে রূপান্তরের জন্য জেলা প্রশাসকের প্রশংসা করে মাহবুব আলী বলেন, বাংলাদেশের কোনো ঐতিহাসিক ও প্রত্নতাত্ত্বিক স্থাপনা যাতে কারো অপদখলে না থাকে, সে ব্যাপারে স্থানীয় প্রশাসনকে সজাগ দৃষ্টি রাখতে হবে।

লক্ষ্মীপুরের জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পালের সভাপতিত্বে কর্মশালায় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ, পরিচালক আবু তাহের মোহাম্মদ জাবের প্রমুখ।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *