পাসওয়ার্ড শেয়ারিংয়ের ব্যাপারে কঠোর হচ্ছে নেটফ্লিক্স

পাসওয়ার্ড শেয়ারিংয়ের ক্ষেত্রে কঠোর নীতিমালা গ্রহণ করতে যাচ্ছে নেটফ্লিক্স। সম্প্রতি পরীক্ষামূলকভাবে কয়েক জায়গায় এটি কার্যকর হলেও পুরো নেটওয়ার্কেই চালু করবে কিনা সে বিষয়ে এখনো সিদ্ধান্ত জানা যায়নি। অবশ্য ট্রায়াল চলাকালে ব্যবহারকারীদের মেসেজ বা ই-মেইলের মাধ্যমে একটি কোড প্রেরণের মাধ্যমে অ্যাকাউন্টে প্রবেশের সুযোগ দেয়া হবে বলে জানা যায়। খবর বিবিসি।

নেটফ্লিক্স অনিবন্ধিত ব্যবহারকারীদের ঠেকাতেই এ নীতি অবলম্বনের সিদ্ধান্ত নিলেও কতজন ব্যবহারকারী তাদের শর্তাবলি পালনের বাইরে, তা এখনো নিশ্চিত করেনি এ স্ট্রিমিং সাইটটি। আপনি যদি এ অ্যাকাউন্টের মালিকের সঙ্গে না থাকেন, তাহলে আপনার নিজস্ব অ্যাকাউন্ট পরিচালনা করা উচিত, এ রকম একটি লাইন স্ক্রিনে ভেসে আসছে বলে কিছু ব্যবহারকারী জানিয়েছেন। নেটফ্লিক্স অ্যাকাউন্ট ব্যবহারকারীরা অনুমোদিত কিনা তা নিশ্চিত করার জন্যই এ পরীক্ষাটি চালু করা হয়েছে।

নেটফ্লিক্স, এইচবিও গো, অ্যামাজনপ্রাইম এবং ডিজনির মতো স্ট্রিমিং প্লাটফর্মগুলো ব্যবহারকারীদের একাধিক অ্যাকাউন্ট অনুমোদন করলেও শর্ত নির্দিষ্ট করে দেয়া হয় তা যেন পরিবারের লোকেরা ব্যবহার করতে পারে।

২০১৬ সালে এক ওয়েবকাস্টে নেটফ্লিক্সের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী রিড হ্যাস্টিংস জানান, পাসওয়ার্ড শেয়ারিংয়ের বিষয়টি আমাদের মেনে নিতে হবে। কারণ এটি বেশির ভাগ ক্ষেত্রেই বৈধ; যেমন আপনি আপনার স্ত্রী ও সন্তানদের সঙ্গে পাসওয়ার্ড শেয়ার করছেন।

২০১৯ সালের অক্টোবরে পাসওয়ার্ড শেয়ারিংয়ের বিষয়টি নিয়ে কোম্পানি ভাবছে বলে জানিয়েছিলেন প্রধান প্রডাক্ট অফিসার গ্রেগ পিটার্স। তিনি বলেন, তবে আলাদাভাবে কিছু করা প্রসঙ্গে এই মুহূর্তে কোনো ঘোষণা করার পরিকল্পনা নেই কোম্পানির।

২০২০ সালে নেটফ্লিক্স পরিবারে প্রায় ৩ কোটি ৭০ লাখ সাবস্ক্রাইবার যোগ হয়েছে। বর্তমানে বিশ্বব্যাপী তাদের গ্রাহকসংখ্যা ২০ কোটি ছাড়িয়েছে

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *