তামাকজাত পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানকে আর পুরস্কৃত করা হবে না

ভবিষ্যতে তামাকজাত পণ্য উৎপাদন করে এমন কোম্পানিকে আর পুরস্কৃত করা হবে না বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন। গতকাল ‘রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার ২০১৯’-এর মনোনীতদের নাম ঘোষণাকালে এমনটা জানান শিল্পমন্ত্রী।

জাতিসংঘ তামাককে উন্নয়নের হুমকি বিবেচনায় নিয়ে এফসিটিসির কার্যকর বাস্তবায়ন ও অসংক্রামক রোগ নিয়ন্ত্রণকে অন্তর্ভুক্ত করে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা’ (এসডিজি) প্রণয়ন করেছে। ২০৪০ সালের মধ্যে দেশকে তামাকমুক্ত করার লক্ষ্যমাত্রা নিয়েছে বর্তমান সরকার। এ লক্ষ্যে বেশ কয়েকটি পদক্ষেপও নেয়া হয়েছে। এসডিজি অর্জনে নিজেদের প্রতিশ্রুতির কথা বারবারই বলছে সরকার। সরকারের এত উদ্যোগের পরও শিল্প মন্ত্রণালয় ‘রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার ২০১৯’-এর জন্য বৃহৎ শিল্পে যৌথভাবে প্রথম পুরস্কারের জন্য মনোনীত হয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ।

গতকাল শিল্প মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত পুরস্কার প্রদান অনুষ্ঠানের বিষয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সময় পুরস্কৃত প্রতিষ্ঠানের নামের তালিকায় তামাকজাত পণ্য উৎপাদনকারী কোম্পানির নামও ঘোষণা করেন শিল্পমন্ত্রী। এ পরিপ্রেক্ষিতে উপস্থিত সাংবাদিকরা প্রশ্ন উত্থাপন করলে মন্ত্রী ভবিষ্যতে তামাকজাত পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানকে পুরস্কৃত না করার কথা জানান।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, তামাক কোম্পানিকে শেষবারের মতো পুরস্কার দেয়া হচ্ছে। আর দেয়া হবে না। পুরস্কার প্রদানের কারণ হিসেবে মন্ত্রী বলেন, তারা আমাদের অনেক বড় অংকের ট্যাক্স দেয়।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আজ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠেয় এ আয়োজনের প্রধান অতিথি। তবে তিনি সরাসরি উপস্থিত থাকবেন না বলে জানা গেছে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যের সময় রাষ্ট্রপতির ধারণকৃত বক্তব্য প্রচার করা হবে। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এবং শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা।

এবারে রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার ২০১৯-এর জন্য মনোনীত প্রতিষ্ঠানগুলোর মধ্যে—বৃহৎ শিল্পে প্রথম পুরস্কারের জন্য মনোনীত হয়েছে বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ। দ্বিতীয় পুরস্কারের জন্য মীর সিরামিক এবং তৃতীয় পুরস্কারের জন্য জাবের অ্যান্ড জোবায়ের ফ্যাব্রিকস মনোনীত হয়েছে ।

মাঝারি শিল্পে প্রথম পুরস্কারের জন্য মনোনীত হয়েছে বেঙ্গল পলিমার ওয়্যারস। দ্বিতীয় পুরস্কারের জন্য নোমান টেরি টাওয়েল মিলস ও তৃতীয় পুরস্কারের জন্য যৌথভাবে মনোনীত হয়েছে অকো-টেক্স ও ক্রীমসন রোসেলা সি ফুড। ক্ষুদ্র শিল্পে প্রথম পুরস্কারের জন্য মনোনীত হয়েছে প্রমি অ্যাগ্রো ফুডস লিমিটেড। দ্বিতীয় পুরস্কারের জন্য মাধবদী ডাইং ফিনিশিং মিলস ও তৃতীয় পুরস্কারের জন্য এপিএস হোল্ডিংস মনোনীত হয়েছে। ক্ষুদ্র শিল্পে প্রথম পুরস্কারের জন্য মনোনীত হয়েছে মাসকো ডেইরি এন্টারপ্রাইজ। দ্বিতীয় পুরস্কারের জন্য মনোনীত হয়েছে বেকেলাইট প্রডাক্টস এবং তৃতীয় পুরস্কারের জন্য র্যাভেন অ্যাগ্রো কেমিক্যালস। কুটির শিল্পে প্রথম পুরস্কারের জন্য মনোনীত হয়েছে কোর-দ্য জুট ওয়ার্কস। দ্বিতীয় পুরস্কারের জন্য মনোনীত হয়েছে সামসুন্নাহার টেক্সটাইল মিলস। হাইটেক শিল্পে প্রথম পুরস্কারের জন্য মনোনীত হয়েছে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ। দ্বিতীয় পুরস্কারের জন্য ইনফরমেশন টেকনোলজি কনসালট্যান্টস ও তৃতীয় পুরস্কারের জন্য সামিট কমিউনিকেশনস মনোনীত হয়।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *