ঢাকা-জলপাইগুড়ি ট্রেন চলাচল শুরু ২৬ মার্চ

ঢাকা থেকে ভারতের পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি পর্যন্ত যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হচ্ছে। গতকাল বাংলাদেশের রেলপথ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে ২৬ মার্চ ট্রেনটি চালু হবে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্রেনটি উদ্বোধন করবেন বলে আশা করা যাচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের সময় নতুন একটি আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেন ঢাকা থেকে সরাসরি ভারতের নিউ জলপাইগুড়ি রেল জংশন পর্যন্ত নীলফামারি জেলার চীলাহাটি-হলদিবাড়ী রুটে চালু হবে। ট্রেনটি সপ্তাহে কতদিন চলবে, ট্রেন ছাড়া ও পৌঁছানোর সময়, ভাড়া, ইমিগ্রেশন, ট্রেনের নাম এসব বিষয় দুই দেশের রেল মন্ত্রণালয়ের কর্মকর্তা পর্যায়ে আলোচনার মাধ্যমে নির্ধারিত হবে।

বাংলাদেশ ও ভারতের মধ্যে বর্তমানে দুটি যাত্রীবাহী ট্রেন চলাচল করছে। এর মধ্যে ২০০৮ সালের ১৪ এপ্রিল বাংলা নববর্ষের প্রথম দিন চালু হয় মৈত্রী এক্সপ্রেস। আর বন্ধন এক্সপ্রেস ট্রেন চালু হয়েছিল ২০১৭ সালের ৯ নভেম্বর। গত বছরের মার্চে করোনাভাইরাসের কারণে বন্ধ হওয়ার আগ পর্যন্ত সপ্তাহের রবি ও বৃহস্পতিবার বন্ধন এক্সপ্রেস এবং সপ্তাহের শুক্র, শনি, রবি, মঙ্গল ও বুধবার এ পাঁচদিন চলত মৈত্রী এক্সপ্রেস।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *