ট্রাম্পের কাছে প্রবীণদের কোনো মূল্য নেই

নভেল করোনাভাইরাস মোকাবেলায় ডোনাল্ড ট্রাম্প প্রশাসন চরমভাবে ব্যর্থ হয়েছে। শুধু তা-ই নয়, প্রাণঘাতী ভাইরাসটির কারণে প্রবীণ মার্কিনরা অতিমাত্রায় ঝুঁকিতে থাকলেও প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে বিষয়টি একেবারেই গুরুত্বহীন। তিনি প্রবীণদের খরচের খাতায় ফেলে দিয়েছেন। মঙ্গলবার ফ্লোরিডায় নির্বাচনী প্রচারণায় ট্রাম্পের সমালোচনা করতে গিয়ে এসব কথা বলেছেন আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। খবর বিবিসি।

ফ্লোরিডার দক্ষিণাঞ্চলে পেমব্রোক পাইনস শহরের একটি প্রবীণ সেবাকেন্দ্রে নির্বাচনী প্রচারণা চালানোর সময় বাইডেন বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে প্রবীণ ভোটাররা পুরোপুরি ‘মূল্যহীন’। ভাইরাসটির ভয়াবহতার বিষয়ে গুরুত্ব না দিয়ে প্রেসিডেন্ট কার্যত সেটিই বুঝিয়ে দিয়েছেন।

প্রবীণদের উদ্দেশে বাইডেন বলেন, ‘ট্রাম্পের কাছে আপনারা অপ্রয়োজনীয়, আপনারা বিস্মরণযোগ্য, আপনারা কার্যত কেউই নন। ট্রাম্প আপনাদের এভাবেই দেখেন।’

ব্যাটলগ্রাউন্ড স্টেট হিসেবে পরিচিত ফ্লোরিডায় প্রবীণ নাগরিকরা গুরুত্বপূর্ণ নিয়ামকের ভূমিকা পালন করেন। ২০১৬ সালের নির্বাচনে এ রাজ্যে ডেমোক্রেটিক প্রতিপক্ষ হিলারি ক্লিনটনকে সামান্য ব্যবধানে হারিয়েছিলেন ট্রাম্প। তার এ জয়ে প্রবীণ ভোটারদের বড় ভূমিকা ছিল। তবে প্রবীণদের নিয়ে বিতর্কিত মন্তব্যের কারণে এবার ৬৫ বছরের বেশি বয়সী ভোটারদের মধ্যে ট্রাম্পের জনপ্রিয়তা কমেছে বলে বেশকিছু জনমত জরিপে ইঙ্গিত মিলেছে।

করোনা পজিটিভ হয়ে চিকিৎসা নেয়ার পর নির্বাচনী প্রচারে ফেরা ট্রাম্প সোমবার ফ্লোরিডায় প্রচার চালিয়েছিলেন। তার সমাবেশে উপস্থিত কয়েক হাজার মানুষের অধিকাংশের মুখেই সেদিন মাস্ক ছিল না। অন্যদিকে বাইডেনের প্রচার চালানো হয়েছে মাস্ক পরে, সামাজিক দূরত্বের নির্দেশনা মেনে।

ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন বলেছেন, নভেল করোনাভাইরাস যে বয়স্কদের জন্য ‘মারাত্মক’ হয়ে দাঁড়াতে পারে, রিপাবলিকান ট্রাম্প সে বিষয়টিকে অবজ্ঞা করেছেন। মার্কিন প্রেসিডেন্ট কেবল নিজেকে ছাড়া আর কোনো বয়স্ক ব্যক্তির প্রতি যত্নবান নন বলেও মন্তব্য করেন তিনি।

হোয়াইট হাউজের যে অনুষ্ঠানকে ‘সুপার স্প্রেডার’ বলা হচ্ছে, সে অনুষ্ঠানের আয়োজন ও সেখানে রিপাবলিকানদের একে অন্যকে জড়িয়ে ধরার সমালোচনা করেছেন ৭৭ বছর বয়সী বাইডেন। তিনি বলেন, ওই অনুষ্ঠানে থাকা ব্যক্তিরা পরিণতি নিয়ে সচেতন ছিলেন না। এদিকে প্রবীণরা নিজেদের নাতি-নাতনিদের সঙ্গে দেখা করতে পারছেন না।

এদিকে মঙ্গলবার রাতে পেনসিলভানিয়ায় এক প্রচার সমাবেশে প্রেসিডেন্ট ট্রাম্প তার ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বীকে ‘মোটেও ভালো মানুষ নন’ বলে আখ্যা দিয়েছেন। ট্রাম্প বলেছেন, ‘তিনি খারাপ মানুষ। তিনি সবসময়ই ডামি।’

পেনসিলভানিয়ার ভোট টানতে ডেমোক্র্যাট শিবির এ রাজ্যে বাইডেনের জন্ম ও শৈশব-কৈশোর কাটানোর ওপর বেশি জোর দিচ্ছে। সেদিকে ইঙ্গিত করে মঙ্গলবার জনসটাউনের সমাবেশে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প বলেন, ‘তারা বলে, তিনি স্ক্র্যানটনে জন্মেছেন। কিন্তু তিনি তো আসলে এখান থেকে চলে গেছেন। তিনি আপনাদের ছেড়ে গেছেন। এজন্য আপনাদের উচিত হবে আমাকে সুযোগ দেয়া।’ উল্লেখ্য, পেনসিলভানিয়ার পর ট্রাম্পের আইওয়া, নর্থ ক্যারোলাইনা, জর্জিয়া এবং ফের ফ্লোরিডায় সমাবেশ করার কথা রয়েছে।

বিভিন্ন মতামত জরিপে দেখা গেছে, জাতীয়ভাবে ট্রাম্পের চেয়ে জনপ্রিয়তায় বাইডেন এগিয়ে থাকলেও কিছু গুরুত্বপূর্ণ রাজ্যে তাদের মধ্যে পার্থক্য খুবই সামান্য। ফ্লোরিডায় ট্রাম্পের চেয়ে ৩ দশমিক ৭ শতাংশীয় পয়েন্টে এগিয়ে রয়েছেন বাইডেন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *