জেলখানায় রাজনৈতিক বিরোধীদের সঙ্গে আলোচনায় বেলারুশের লুকাশেঙ্কো

জেলখানায় নিজের কঠিন প্রতিপক্ষদের সঙ্গে শনিবার দেখা করেছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো। সেখানে প্রায় ৪ ঘণ্টা ধরে সাংবিধানিক সংস্কারসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা করেছেন দেশে ও দেশের বাইরে বেশ চাপের মুখে থাকা মস্কোপন্থী এ রাজনীতিবিদ। খবর এএফপি।

সবচেয়ে অবাক করে দেয়ার বিষয় হলো লুকাশেঙ্কো যে রাজনৈতিক প্রতিপক্ষের সঙ্গে আলোচনা করেছেন, তা আবার সরকার নিয়ন্ত্রিত গণমাধ্যমে বেশ ফলাও করে প্রকাশ করা হয়েছে। অথচ তার সরকারই বিভিন্ন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলায় তাদের মাসের পর মাস জেলে পুরে রেখেছে।

জেলখানায় বিরোধীদের সঙ্গে বৈঠক শেষে এক ভিডিও বার্তায় লুকাশেঙ্কো বলেন, আমি শুধু তাদের সমর্থকই নয়, বিস্তৃতভাবে পুরো সমাজকে এ বার্তা দিতে চাচ্ছি, আমাদের কোনো জিনিসের প্রতি বৃহৎ দৃষ্টিতে দেখতে হবে।

লুকাশেঙ্কোর প্রেস বিভাগের শেয়ার করা এক ছবিতে দেখা যায়, একটি গোলাকার টেবিলে তিনি বিরোধী রাজনীতিবিদদের সঙ্গে আলোচনা করছেন। বিরোধী রাজনীতিবিদদের মধ্যে ছিলেন ভিক্টর বাবারিয়ুকু। গত আগস্টের নির্বাচনে লুকাশেঙ্কোর সবচেয়ে বড় প্রতিপক্ষ হিসেবে দেখা হচ্ছিল সাবেক এ ব্যাংকারকে। কিন্তু তার বিরুদ্ধে মামলা দিয়ে জেলে পোরা হয়।

লুকাশেঙ্কোর এ বৈঠককে তার দুর্বলতার নিদর্শন হিসেবে দেখছেন বিরোধীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে বিরোধীদলীয় নেতা সভেতলেনা তিখানোভস্কা বলেন, এর মাধ্যমে রাজনৈতিক কারণে বন্দি হওয়া নেতাদের উপস্থিতি স্বীকার করে নিলেন, আগে যাদের তিনি অপরাধী হিসেবে অভিহিত করে আসছিলেন।

গত আগস্টের বিতর্কিত নির্বাচনের পর লুকাশেঙ্কোর সরকারকে স্বীকৃতি দেয়নি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাষ্ট্র।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *