জিও প্লাটফর্মে ৯ হাজার কোটি রুপি বিনিয়োগ করছে মুবাদালা

ঋণের বোঝা কমাতে একের পর এক ব্যবসায় বিলগ্নীকরণের দিকে ঝুঁকছে ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানির মালিকানাধীন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (আরআইএল)। এরই অংশ হিসেবে টেলিযোগাযোগ প্রতিষ্ঠান জিও ইনফোকমের বড় একটা অংশের মালিকানা বিক্রি করেছে ভারতীয় জায়ান্ট প্রতিষ্ঠানটি। জিও প্লাটফর্মে বিনিয়োগের এ তালিকায় রয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম জায়ান্ট ফেসবুকসহ বেশ কয়েকটি মার্কিন প্রতিষ্ঠান। আর এবার জিও প্লাটফর্মে ভাগ বসাচ্ছে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) রাষ্ট্রীয় বিনিয়োগ প্রতিষ্ঠান মুবাদালা ইনভেস্টমেন্ট কোম্পানি। জিও প্লাটফর্মের ১ দশমিক ৮৫ শতাংশ মালিকানা পেতে প্রতিষ্ঠানটি ৯ হাজার ৯৩ কোটি ৬০ লাখ রুপি ব্যয় করছে। এ বিনিয়োগের মধ্য দিয়ে মুবাদালা হবে জিও প্লাটফর্মে বিনিয়োগকারী ষষ্ঠ প্রতিষ্ঠান। এর ফলে ভারতীয় জায়ান্ট প্রতিষ্ঠানটির ইকুইটি ভ্যালু হবে ৪ লাখ ৯১ হাজার কোটি রুপি। আর এন্টারপ্রাইজ ভ্যালু হবে ৫ লাখ ১৬ হাজার কোটি রুপি। খবর ইটি টেলিকম।

মুবাদালা হলো আবুধাবির দ্বিতীয় বৃহত্তর রাষ্ট্রীয় বিনিয়োগকারী প্রতিষ্ঠান। আবুধাবি ইনভেস্টমেন্ট অথরিটির (এডিআইএ) পর দ্বিতীয় শীর্ষে থাকা প্রতিষ্ঠানটির সম্পত্তির পরিমাণ প্রায় ২৪ হাজার কোটি ডলার। ফলে জিও প্লাটফর্মে আবুধাবিভিত্তিক এ প্রতিষ্ঠানটির বিনিয়োগকে আশীর্বাদ হিসেবে দেখছে আরআইএল।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মুকেশ আম্বানি এ বিষয়ে বলেন, মুবাদালার মতো বিচক্ষণ ও বৈশ্বিক বিনিয়োগ প্রবৃদ্ধিতে দ্রুত পরিবর্তনশীল একটি প্রতিষ্ঠানকে অংশীদার হিসেবে পেয়ে আমি অত্যন্ত আনন্দিত। প্রতিষ্ঠানটির এ অংশীদারিত্ব ভারতকে বিশ্বপরিমণ্ডলে ডিজিটাল জাতি হিসেবে পরিচিত করানোর যে লক্ষ্য রয়েছে, সেটিকে আরো ত্বরান্বিত করবে।

মুবাদালার প্রশংসা করে ভারতীয় এ ধনকুবের আরো বলেন, আবুধাবির সঙ্গে আমার দীর্ঘদিনের সম্পর্ক থেকে ব্যক্তিগতভাবে খুব কাছ থেকে মুবাদালার বহুমুখী কার্যক্রম দেখতে পেয়েছি। অভিজ্ঞতাভিত্তিক অর্থনীতি হিসেবে ইউএইকে বহির্বিশ্বের সঙ্গে সংযুক্তি ঘটানোর ক্ষেত্রে মুবাদালার বড় ভূমিকা রয়েছে।

বিশ্লেষকরা মনে করছেন, জিও প্লাটফর্ম থেকে ৮৫ হাজার থেকে ৯০ হাজার কোটি রুপির তহবিল সংগ্রহ করার লক্ষ্য নিয়েছে আরআইএল। যেখানে এরই মধ্যে প্রতিষ্ঠানটি ৭৮ হাজার ৫৬২ কোটি রুপি সংগ্রহ করতে সক্ষম হয়েছে। ফেসবুক, সিলভার লেক, ভিস্তা ইকুইটি পার্টনার, জেনারেল আটলান্টিক ও কেকেআর সম্মিলিতভাবে জিও প্লাটফর্মের ১৭ দশমিক ১২ শতাংশ মালিকানা কিনেছে। এর মধ্যে সবচেয়ে বেশি কিনেছে ফেসবুক। সামাজিক যোগাযোগমাধ্যম জায়ান্টটি জিও প্লাটফর্মের প্রায় ১০ শতাংশ মালিকানা কিনেছে। গত এপ্রিলের এ অধিগ্রহণ চুক্তির মূল্য ৫৭০ কোটি ডলার, যা ভারতীয় মুদ্রায় প্রায় ৪৩ হাজার ৫৭৪ কোটি রুপি। ফেসবুকের পরই মালিকানা কেনে আরেক মার্কিন প্রাইভেট ইকুইটি প্রতিষ্ঠান সিলভার লেক। জিও প্লাটফর্মের ১ দশমিক ১৫ শতাংশ নিয়ন্ত্রণ পেতে ৫ হাজার ৬৫৫ কোটি রুপি বিনিয়োগ করছে প্রতিষ্ঠানটি। মুবাদালার এ বিনিয়োগের মধ্য দিয়ে জিও প্লাটফর্মে সম্মিলিত বিলগ্নীকরণের হিস্যা দাঁড়াবে ১৮ দশমিক ৯৭ শতাংশ। আর বিনিয়োগের পরিমাণ হবে ৮৭ হাজার ৬৫৫ কোটি ৩৫ লাখ রুপি।

আরআইএলের হিসাব অনুযায়ী, গত ৩১ মার্চ পর্যন্ত প্রতিষ্ঠানটির নিট ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১ লাখ ৬১ হাজার রুপিতে। তবে ২০২১ সালের মার্চের মধ্যে ঋণের এসব খড়গ থেকে মুক্তি পেতে চায় প্রতিষ্ঠানটি। এ কারণেই মরিয়া হয়ে বিলগ্নীকরণের দিকে ঝুঁকছেন ভারতীয় এ ধনকুবের।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *