জানুয়ারিতে ভিয়েতনামের রফতানি বেড়েছে ৫৫%

২০২১ সালের জানুয়ারিতে ভিয়েতনামের মোট বৈদেশিক বাণিজ্য ৫ হাজার ৫০০ কোটি ডলারে পৌঁছেছে। এর মধ্যে জানুয়ারিতে দেশটির রফতানি গত বছরের একই সময়ের তুলনায় ৫৫ শতাংশ বেড়ে ২ হাজার ৮৫৫ কোটি ডলারে দাঁড়িয়েছে। খবর ভিয়েতনাম টাইমস।

শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন দেশটির আমদানি ও রফতানি বিভাগের তথ্য অনুযায়ী, বেশির ভাগ পণ্য এ রফতানি প্রবৃদ্ধিতে অবদান রেখেছে। এক্ষেত্রে মোবাইল ফোন, কম্পিউটার ও ইলেকট্রনিক যন্ত্রাংশ এবং কাঠ ও কাঠজাতীয় পণ্য বেশি অবদান রেখেছে। মোবাইল ফোনের রফতানি ১২৬ শতাংশ বেড়ে ৬১০ কোটি ডলার, কম্পিউটার ও ইলেকট্রনিক যন্ত্রাংশের রফতানি ৪৬ শতাংশ বেড়ে ৩৯০ কোটি ডলার এবং কাঠ ও কাঠজাতীয় পণ্যের রফতানি ৫৯ শতাংশ বেড়ে ১৩৪ কোটি ডলারে পৌঁছেছে।

সরাসরি বিদেশী বিনিয়োগ (এফডিআই) উদ্যোগের কারণে শিল্পজাত পণ্যের রফতানি বেড়েছে। পাশাপাশি কভিড-১৯ মহামারীর প্রভাব সত্ত্বেও বড় অংকের কৃষি, বনজ ও জলজ পণ্য রফতানি হয়েছে।

নাম ভিয়েত গ্রুপের উপমহাপরিচালক দো ল্যাপ এনজিপ বলেন, চান্দ্র নববর্ষের সময় সংস্থাটি ইউরোপ, থাইল্যান্ড, এশিয়া, দক্ষিণ আমেরিকা ও মধ্যপ্রাচ্যে ২০০ টনেরও অধিক পাঙ্গাশ মাছ রফতানি করেছিল।

আল গিয়াং প্রদেশের শিল্প ও বাণিজ্য বিভাগের প্রতিবেদনে ইঙ্গিত দেয়া হয়েছে, গত মাসে স্থানীয় প্রধান পণ্য যেমন চাল, সামুদ্রিক খাবার, শাক-সবজি, ফলমূল ও পোশাক স্থিতিশীল রফতানি উপভোগ করেছে। বিশেষত এ বছর চাল রফতানি বৃদ্ধি পাওয়ার পূর্বাভাস দেয়া হয়েছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *