ছবিমেলায় পালিত হল ‘সংহতি দিবস’

গতকাল ছিল ছবিমেলার চতুর্থ দিন। এদিন উৎসবে উদযাপিত হয় ‘সংহতি দিবস’। এ দিবসে বাংলাদেশের বিভিন্ন আলোকচিত্র স্কুলগুলোর মিলনমেলা বসেছিল।

রাজধানীর দৃকপাঠ ভবনে চলছে এশিয়ার অন্যতম বৃহৎ আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব ছবিমেলা ‘শূন্য’। উৎসবের তৃতীয় দিন উদযাপন করা হয় ‘পাঠশালা দিবস’। পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউটের সাফল্যময় যাত্রা ও ইতিহাসকে উদযাপনের লক্ষ্যে দিবসটি পালন করা হয়। দিবসটি উপলক্ষে দৃকপাঠ ভবনে আয়োজিত হয় বিভিন্ন শিক্ষামূলক অনুষ্ঠান এবং শিক্ষার্থীদের শিল্পকর্ম নিয়ে প্রদর্শনী। বিগত সংস্করণগুলোর মতো এবারো নানা প্রদর্শনী, শিল্পীদের কথোপকথন এবং অন্যান্য আয়োজনের পাশাপাশি ছবিমেলার প্রধান লক্ষ্য প্রতিশ্রুতিশীল আলোকচিত্রীদের জন্য আলোকচিত্র শিক্ষার প্রচার করা ও প্রণোদনার জোগান দেয়া।

নতুন আলোকচিত্রীদের কাজ নিয়ে আলোচনা এবং পেশাদার আলোকচিত্রীদের সঙ্গে মতামত আদান-প্রদানের লক্ষ্যে একটি পোর্টফোলিও পর্যালোচনা বৈঠকের মাধ্যমে সকালে দিবসটির কার্যক্রম শুরু হয়। বৈঠকে পর্যালোচক হিসেবে উপস্থিত ছিলেন দেবাশীষ সোম, শফিউল আলম কিরণ, সাইফুল হক অমি, হাসান সাইফুদ্দিন চন্দন ও তাসলিমা আকতার। এদিন বেলা ৩টায় ছবিমেলায় অংশগ্রহণকারী শিল্পী ও পাঠশালার শিক্ষার্থীরা একটি গ্যালারি ওয়াকে অংশ নেন। সন্ধ্যায় ছবিমেলা পডকাস্ট সিরিজের অংশ হিসেবে স্বাধীন গবেষক ও কিউরেটর সাবিহ আহমেদের সঙ্গে আলাপ করেন আলোকচিত্রী সোহরাব হুরা। একই সময়ে পাঠশালার নতুন ওয়েবসাইট উদ্বোধনের পাশাপাশি পাঠশালা-অসলো-মেট ফটো সার্কেলের আন্তর্জাতিক গল্পকথন কর্মশালা-২০২০ থেকে শিক্ষার্থীদের কাজ নিয়ে ‘টিপিং পয়েন্ট’ শীর্ষক একটি স্লাইড শো প্রদর্শিত হয়। রাতে ‘বাবা বেতারের’ নিয়মিত রেডিও অনুষ্ঠান সম্প্রচারের মধ্য দিয়ে দিবসটি শেষ হয়।

এবার করোনাকালের বাস্তবতায় অন্যান্য দেশের অংশগ্রহণকারীরা সরাসরি অংশ নিতে পারছেন না। একই সঙ্গে স্বশরীরে দেশীয় দর্শকের উপস্থিতিও থাকছে সীমিত। তবে সীমিত পরিসরে সশরীরে প্রদর্শনী দেখার সঙ্গে সঙ্গে ডিজিটাল উপায়ে আন্তর্জাতিক ও দেশীয় দর্শকের কাছে পৌঁছে দেয়া হচ্ছে ভার্চুয়াল প্রদর্শনী ও অন্যান্য অনলাইন আয়োজন। ১০ দিনব্যাপী ছবিমেলা ‘শূন্য’র সীমিত পরিসরের এ আয়োজন চলবে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *