চার্জার সরবরাহ না করায় অ্যাপলকে ২০ লাখ ডলার জরিমানা

আইফোন ১২-এর সঙ্গে চার্জার সরবরাহ না করার কারণে অ্যাপলকে ২০ লাখ ডলার জরিমানা করেছে ব্রাজিলের কনজিউমার প্রটেকশন এজেন্সি পপকর্ন-এসপি।

পপকর্ন-এসপি জানায়, অ্যাপলের বিজ্ঞাপনগুলো বিভ্রান্তিকর। তারা অযাচিত শর্তের মাধ্যমে চার্জার ব্যতীতই গ্রাহকদের ডিভাইস সরবরাহ করছে।

এর আগে অক্টোবরে অ্যাপল ঘোষণা দিয়েছিল যে তাদের নতুন মডেলের আইফোন ১২-এর সঙ্গে কোনো প্রকার চার্জার ও এয়ারবাডস সরবরাহ করা হবে না। এর পরিবর্তে ইউএসবি-সি টু লাইটনিং ক্যাবল সরবরাহ করা হবে।

অ্যাপল জানায়, ডিভাইসের বক্স সাইজ কমিয়ে আনা ও পরিবেশ সচেতনতার অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়েছে। তবে সমালোচকরা এসবের সঙ্গে সঙ্গে অ্যাপলের শিপিং কস্টও কমানোর প্রস্তাব দিয়েছেন।

পপকর্ন জানায়, যেহেতু ডিভাইসের সঙ্গে কোনো ধরনের চার্জার সরবরাহ করা হচ্ছে না, সেহেতু অ্যাপলকে তাদের আইফোন ১২-এর দাম কমাতে অনুরোধ করা হয়। তবে অ্যাপলের পক্ষ থেকে কোনো উত্তর পাওয়া যায়নি বলেও উল্লেখ করে পপকর্ন। পাশাপাশি আইফোনে আপডেট আসার পর অনেক গ্রাহক সমস্যার মুখোমুখি হলেও অ্যাপল কোনো প্রতিকার করেনি বলেও অভিযোগ করে পপকর্ন। অ্যাপলের এই আচরণের প্রেক্ষিতে আইন ও প্রতিষ্ঠানের প্রতি শ্রদ্ধা দেখানো উচিত বলে অ্যাপলের প্রতি পরামর্শ দেন পপকর্নের এক মুখপাত্র।

তবে এ জরিমানা অ্যাপলকে কোনো প্রকার ঝামেলায় ফেলবে না বলে মত দিয়েছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। তারা জানান চলতি বছরের প্রথমার্ধে অ্যাপলের ১১ হাজার ১৪০ কোটি ডলার আয়ের তুলনায় এ জরিমানা কোনো প্রভাব ফেলবে না।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *