গুগল, অ্যাপলের পর এবার ফেসবুকের বিরুদ্ধে যুক্তরাজ্যের তদন্ত

আগামী কয়েক মাসের মধ্যেই ফেসবুকের বিরুদ্ধে তদন্ত শুরু করতে যাচ্ছে ব্রিটেনের প্রতিযোগিতা তদারকি প্রতিষ্ঠান। এর আগে গুগল ও অ্যাপলের বিরুদ্ধে একই ধরনের তদন্ত করেছে দ্য কম্পিটিশ অ্যান্ড মার্কেটস অথরিটি (সিএমএ)। সম্প্রতি ফাইন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

তদারকি প্রতিষ্ঠানটির অভিযোগ, অনলাইন বিজ্ঞাপনের ক্ষেত্রে প্রতিদ্বন্দ্বী সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলোর বিরুদ্ধে গ্রাহক ডাটা ব্যবহার করছে ফেসবুক।

চলতি বছর এরই মধ্যে অ্যাপলের অ্যাপ স্টোর ফি নিয়ে তদন্ত শুরু করেছে সিএমএ। তদন্তের হাত থেকে রেহাই পায়নি গুগলের তৃতীয়পক্ষীয় ট্র্যাকিং কুকি বাদ দেয়ার পরিকল্পনাও। ‘ডিজিটাল মার্কেটস ইউনিট’ নামে সিএমএর নতুন এক বিভাগও আগামী মাস থেকে যাত্রা করবে।

যুক্তরাষ্ট্রেও অ্যান্টিট্রাস্ট তদন্তের হাত থেকে রেহাই পাচ্ছে না ফেসবুক, গুগল ও অ্যাপল। দেশটির ফেডারেল ট্রেড কমিশন এবং কয়েক ডজন অ্যাটর্নি জেনারেল মিলে ডিসেম্বরে ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে। ফেসবুকের ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ কেনার ব্যাপারটি নিয়েও প্রশ্ন তুলছেন তারা। প্রতিষ্ঠানটি অভিযোগ খারিজের আবেদন জানিয়েছে।

প্রতিদ্বন্দ্বীদের চেয়ে এগিয়ে থাকতে ব্যবহারকারীদের উপাত্ত সংগ্রহে তথাকথিত গেটকিপারের দাবিদার ফেসবুকের অবস্থান তদারকি করবে প্রতিষ্ঠানটি। এ বিষয়ে ফেসবুকের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো জবাব পাওয়া যায়নি। এদিকে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের কড়া জেরার মুখোমুখি হয়েছে অন্য দুই প্রযুক্তি জায়ান্ট গুগল ও অ্যাপল।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *