চট্টগ্রাম বন্দর থেকেই আমদানি কনটেইনার চান মালিকরা

বর্তমানে বেসরকারি ইনল্যান্ড কনটেইনার ডিপোতে (আইসিডি) পর্যাপ্ত স্থান, যন্ত্রপাতি ও শ্রমিকস্বল্পতা রয়েছে। মালামাল খালাসে দীর্ঘসূত্রতাসহ সময়ক্ষেপণ হচ্ছে প্রচুর। আবার চট্টগ্রাম বন্দরের চেয়ে আইসিডিগুলোতে ব্যয়ও অনেক বেশি। এ প্রেক্ষাপটে প্রাইভেট আইসিডি থেকে না করে পোশাক শিল্পের আমদানি করা পণ্যের চালানবাহী কনটেইনারগুলো চট্টগ্রাম বন্দর হতে খালাস করা অব্যাহত রাখতে চান সংশ্লিষ্টরা। প্রাইভেট আইসিডিতে দীর্ঘসূত্রতা ও সময়ক্ষেপণের অভিযোগ জানিয়ে নৌ-পরিবহন মন্ত্রণালয়ে এমন আবেদন করেছেন তারা।

জানা গেছে, চট্টগ্রাম বন্দরকে গতিশীল ও আধুনিকায়ন করতে আমদানীকৃত পণ্য বন্দর থেকে পণ্য খালাসের পরিবর্তে বেসরকারি আইসিডি বা অফ ডগ থেকে হস্তান্তর করতে চাইছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (চবক)। এ বিষয়ে ১৪ এপ্রিল নৌ-পরিবহন মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠি দিয়েছে প্রতিষ্ঠানটি। এরই মধ্যে এনবিআর ও মন্ত্রণালয় থেকে কিছুটা গ্রিন সিগন্যালও মিলেছে। এদিকে পোশাক শিল্প মালিক সংগঠনগুলোর অভিযোগ, এ প্রক্রিয়ায় খরচ ও সময় দুটোই বেশি লাগবে। এমন অভিযোগ জানিয়ে নৌ মন্ত্রণালয় ও এনবিআরের কাছে এরই মধ্যে চিঠি দিয়েছে বিজিএমইএ ও বিকেএমইএ।

নৌ-পরিবহন মন্ত্রণালয়, এনবিআর, কাস্টমস কমিশনার ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে (চবক) দেয়া চিঠিতে বিজিএমইএ ও বিকেএমইএ বলেছে, তৈরি পোশাক খাতের আমদানি-রফতানি কার্যক্রমের বড় অংশই চট্টগ্রাম বন্দরের মাধ্যমে হয়। রফতানি কার্যক্রম বেসরকারি আইসিডির মাধ্যমে সম্পন্ন হলেও আমদানি পণ্য খালাস চট্টগ্রাম বন্দর দিয়ে হয়। ফলে লকডাউনের মধ্যেও কোনো রকম প্রতিবন্ধকতা ছাড়াই আমদানি হওয়া কাঁচামাল আগের নিয়মে খালাস করা হচ্ছে। তবে বর্তমান পরিস্থিতিতে বন্দরের কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে আমদানি হওয়া সব পণ্য বেসরকারি আইসিডি থেকে খালাসের উদ্যোগ নিতে যাচ্ছে চট্টগ্রাম বন্দর।

সংগঠনগুলো আরো বলেছে, বেসরকারি আইসিডিতে পর্যাপ্ত জায়গা, যন্ত্রপাতি ও শ্রমিকস্বল্পতার কারণে পণ্য খালাসে সময়ক্ষেপণ হয়। চট্টগ্রাম বন্দর থেকে দুদিনের মধ্যে আমদানি পণ্য খালাস করা গেলেও বেসরকারি আইসিডিতে লাগে ছয়-সাতদিন। তাছাড়া বেসরকারি আইসিডির চার্জও চট্টগ্রাম বন্দরের চেয়ে অনেক বেশি। কিছু ক্ষেত্রে রফতানিকারকদের জিম্মি করে অতিরিক্ত অর্থ আদায় করা হয়। এ অতিরিক্ত খরচ ও সময়ক্ষেপণের ফলে তৈরি পোশাক রফতানিতে সক্ষমতা হারাবে, যা আমাদের অর্থনীতিতে প্রভাব ফেলবে। তাই এ সংকটময় মুহূর্তে অতিরিক্ত চার্জ দিয়ে বেসরকারি আইসিডি থেকে আমদানি করা কাঁচামাল খালাস করা সম্ভব নয়।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *