‘গন উইথ দ্য উইন্ড’ সরানো হলো এইচবিও ম্যাক্স থেকে

জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়েছে বর্ণবাদবিরোধী বিক্ষোভ। এ প্রতিবাদের শামিল হয়েছে দুনিয়ার বিভিন্ন দেশের মানুষ। এমন আবহে সমালোচনা শুরু হয়েছিল একাধিক অস্কার বিজয়ী ছবি গন উইথ দ্য উইন্ড নিয়ে। কারণ ছবিতে আছে দাসের সন্তুষ্টি আর কৃতদাস ব্যবসায়ীদের নায়কোচিত ভূমিকা। এমন সমালোচনার মুখে মঙ্গলবার এইচবিও ম্যাক্স স্ট্রিমিং প্লাটফর্ম থেকে সরিয়ে নেয়া হয়েছে।

গন উইথ দ্য উইন্ড মুক্তি পেয়েছিল ১৯৩৯ সালে। মুদ্রাস্ফীতি বিবেচনায় নিলে এটি এখনো ইতিহাসের সবচেয়ে বেশি আয় করা ছবি। এইচবিও ম্যাক্সের মুখপাত্র এক বিবৃতিতে বলেন, ‘গন উইথ দ্য উইন্ড তার সময়ের একটি সৃষ্টি এবং সে সময়ে কিছু জাতিগত ও বর্ণবাদী সংস্কার সেখানে দেখানো হয়েছে। দুর্ভাগ্যজনক হলেও এটি আমেরিকার সমাজে দেখা যায়। এ রকম বর্ণবাদী উপস্থাপনা তখনো ভুল ছিল, এখনো ভুল এবং আমরা মনে করি, এমন একটি ছবি এখনো রাখাটা দায়িত্বজ্ঞানহীন কাজ হবে।’

পুলিশি নির্যাতনে যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গের মৃত্যুর পর গত ২৫ মে থেকে দেশটিকে বর্ণবাদবিরোধী বিক্ষোভ চলছে। পুলিশি ব্যবস্থার সংস্কার, বর্ণবাদের অবসানসহ অনেক দাবি উঠছে দেশটিতে চলমান বিক্ষোভে।

টুয়েলভ ইয়ারস আ স্লেভের লেখক জন রিডলি লস অ্যাঞ্জেলেস টাইমসে লিখেছেন, ‘গন উইথ দ্য উইন্ড ছবিটি অবশ্যই সরিয়ে নেয়া উচিত। ছবিটি দাসপ্রথার ত্রাসকে উপেক্ষা করেছে এবং কৃষ্ণাঙ্গ মানুষের জীবনে সবচেয়ে বেদনায়ক স্টেরিওটাইপকে জীবন্ত করে রেখেছে।’

এখন সরিয়ে নিলেও কিছুদিন পর ঐতিহাসিক প্রেক্ষিত বর্ণনাসহ গন উইথ দ্য উইন্ড এইচবিও ম্যাক্স স্ট্রিমিং প্লাটফর্মে ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। তবে মূল ছবিতে কোনো সম্পাদনা করা হবে না। কারণ তারা মনে করেন, সে রকম কিছু করার মানে হবে বর্ণবাদ কখনো ছিল না—সে রকমটা প্রমাণ করা।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *