গতানুগতিক ও আমলা প্রণীত বাজেট নয়, জনগণের প্রত্যাশার প্রতিফলন দেখতে চাই : খালেকুজ্জামান

সমীরণ রায়: [২] বাসদ সাধারণ সম্পাদক আরো বলেন, বাজেটে দুর্নীতিবান্ধব মেগা প্রকল্প, অপচয়মূলক বিলাসী প্রকল্প, অপ্রয়োজনীয় সরকারি ব্যয় কমানো, মন্ত্রী, সংসদ সদস্যদের বেতন ভাতা কমানো, দামি গাড়ি, আপ্যায়ন, বিদেশ ভ্রমণ ব্যয় কমিয়ে কৃষি, স্বাস্থ্য, জন সুরক্ষা ও শিক্ষা খাতে বরাদ্দ বাড়িয়ে করোনা মোকাবিলা করতে হবে।

[৩] তিনি বলেন, রাজস্ব আয় বাড়ানোর জন্য কর্পোরেট ট্যাক্স বাড়ানো, ধনীদের অধিক হারে করারোপের নীতি গ্রহণ করুন। আয় বেশি তো কর বেশি এই নীতি গ্রহণ করতে হবে। কালো টাকা সাদা করা নয় বরং অপ্রদর্শিত আয় বাজেয়াপ্ত করা এবং পাচারকৃত টাকা বিদেশ থেকে ফিরিয়ে আনতে হবে।

[৪] খালেকুজ্জামান বলেন, করোনার কারণে কর্মহীন ও বেকারদের পুনর্বাসনের ব্যবস্থা করা, সামাজিক সুরক্ষা খাত সম্প্রসারিত করা, শ্রমজীবীদের রেশন, আবাসন, ডরমিটরির ব্যবস্থা করা, শ্রমিকদের হেলথ কার্ড ও স্বাস্থ্য সেবার ব্যবস্থা, প্রবাসী শ্রমিকদের পুনর্বাসনের ব্যবস্থা করা, কৃষি ঋণ মওকুফ করা, কৃষি উপকরনে ভর্তুকি বাড়ানো, কৃষি পণ্যের ন্যায্য দাম ও বিপণনের ব্যবস্থা, ক্ষুদ্র উৎপাদকদের ঋণ মওকুফ করার দাবি জানান। বাজেটে সাধারণ মানুষের উপর করের বোঝা কমিয়ে মানুষ বাঁচানোর বাজেট প্রণয়নের দাবি জানান।

[৫] বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *