কানাডার কাছে আবারো পি কে হালদারের সম্পদের তথ্য চাইলো বাংলাদেশ

প্রশান্ত কুমার হালদার ওরফে পি কে হালদার গ্রেপ্তার হওয়ার পরপরই কানাডার কাছে বাংলাদেশ এ অনুরোধ জানায়। কানাডা থেকে একটি কূটনৈতিক সূত্র আজ রোববার এ তথ্য জানিয়েছে। প্রথম আলো

সূত্রটি জানায়, পি কে হালদারের কানাডার সম্পত্তির বিষয়ে জানতে ঢাকা থেকে দূতাবাসকে নির্দেশ দেওয়া হয়েছে। বিভিন্ন সূত্র থেকে পাওয়া খবরের ভিত্তিতে কানাডার কাছে পি কে হালদারের তথ্য চাওয়া হয়েছে।বিশেষ করে কানাডায় তার একাধিক বাড়ি ও ব্যাংকে বিপুল অর্থ রয়েছে বলে বিভিন্ন সূত্রে বলা হয়েছে। ওই সব বাড়ির ঠিকানাসহ চিঠি পাঠিয়ে সেগুলোর মালিক পি কে হালদার কি না, তা জানতে চাওয়া হয়েছে।

বাংলাদেশ থেকে সাড়ে তিন হাজার কোটি টাকা নিয়ে প্রায় আড়াই বছর আগে দেশ ছেড়েছিলেন পি কে হালদার। তিনি কানাডায় গিয়েছিলেন বলে বিভিন্ন খবরে বলা হয়েছিল। এর আগেও একবার কানাডা সরকারের কাছে তার সম্পদের বিষয়ে জানতে চেয়েছিল বাংলাদেশ সরকার।

কানাডা কর্তৃপক্ষ এখন পর্যন্ত বাংলাদেশের সেই অনুরোধের বিষয়ে কিছু জানায়নি।

অতীতে কানাডায় কাজ করেছেন এমন একাধিক কূটনীতিকের সঙ্গে কথা বলে জানা গেছে, পশ্চিমের অনেক দেশের মতো কানাডায় নির্দিষ্ট কোনো ব্যক্তির বিষয়ে তথ্য জানতে চাইলে তা জানা যায় না। কানাডার আইন অনুযায়ী সে দেশে অবস্থানরত কোনো ব্যক্তির তথ্য জানানোর ক্ষেত্রে বিধিনিষেধ রয়েছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *