ওল্ড ট্র্যাফোর্ডে ইংল্যান্ডের দিন

সহায়ক কন্ডিশনে ইংলিশ ব্যাটসম্যানদের কঠিন পরীক্ষা নিলেন ক্যারিবিয়ান পেসাররা। ডম সিবলি ও ও বেন স্টোকস দিলেন ধৈর্যের পরীক্ষা। তাদের আড়াইশ ছাড়ানো জুটিতে ভর করে ইংল্যান্ড পায় বড় সংগ্রহ। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে স্বস্তিতে নেই ওয়েস্ট ইন্ডিজ। ওল্ড ট্র্যাফোর্ডে শুক্রবার ৩ উইকেটে ২০৭ রান নিয়ে দিন শুরু করা ইংল্যান্ড ৯ উইকেটে ৪৬৯ রানে প্রথম ইনিংস ঘোষণা করে। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারানো উইন্ডিজের সংগ্রহ ১ উইকেটে ৩২ রান। ক্রেইগ ব্র্যাথওয়েট ৬ ও নাইটওয়াচম্যান আলজারি জোসেফ ১৪ রানে ব্যাট করছেন।

বিশ্রামে টেস্টে পেসারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেটের মালিক জেমস অ্যান্ডারসন। মার্ক উডকেও বিশ্রাম দিয়েছে নির্বাচকরা। নতুন চেহারার বোলিং আক্রমণ শুরুতেই ব্রেক থ্রু এনে দেয় স্বাগতিকদের।
স্যাম কারান আক্রমণে এসে নিজের প্রথম ওভারেই ফেরান জন ক্যাম্পবেলকে (১২ রান)।

দিনের শুরুতে ওল্ড ট্র্যাফোর্ডের আকাশ ছিল মেঘাচ্ছন্ন। আদর্শ কন্ডিশনে দুই অপরাজিত ব্যাটসম্যান ডম সিবলি ও বেন স্টোকসকে চেপে ধরেন সফরকারী পেসাররা। সিবলি-স্টোকসও দেখান দারুণ দৃঢ়তা। পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিয়ে ধৈর্য্যশীল ব্যাটিং চালিয়ে যান দু’জন। প্রথম সেশনে যোগ করেন ৫৭ রান।লাঞ্চের আগে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন ওপেনার সিবলি। ৯৯ রানে থেকে বিরতিতে যান অলরাউন্ডার স্টোকস।

তাদের জমে যাওয়া জুটি বিচ্ছিন্ন করতে ক্যারিবিয়ানদের ভুগতে হয়েছে বেশ। ডম সিবলিকে ফিরিয়ে ২৬০ রানের জুটি ভাঙেন রোস্টন চেজ। ইংলিশ ওপেনারের ৩৭২ বলে খেলা ১২০ রানের দায়িত্বশীল ইনিংস গড়া পাঁচ চারে। এরপর খোলস ছেড়ে বেরিয়ে এসে চেনা রূপে বেন স্টোকস। রিভার্স সুইপ করে বাউন্ডারি হাঁকিয়ে পৌঁছান সেঞ্চুরিতে, ক্যারিয়ারের দশম টেস্ট সেঞ্চুরি। অলি পোপ অবশ্য বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি। ৭ রান করে এলবিডব্লিউ হয়ে ফেরেন চেজের বলে। বাটলারকে নিয়ে বড় সংগ্রহের পথে এগোচ্ছিলেন স্টোকস। নিজেও ছিলেন ডাবল সেঞ্চুরির পথে। তার আগেই স্টোকসকে সাজঘরে পাঠান কেমার রোচ। ৩৫৬ বলে খেলা তার ১৭৬ রানের দারুণ ইনিংস গড়া ১৭ চার ও দুই ছক্কায়। পরের বলেই ক্রিস ওকসকে ফিরিয়ে দেন রোচ। তার হ্যাটট্রিক ঠেকিয়ে দেন দলে ফেরা কারান। প্রথম টেস্টে দুই ইনিংসেই শেষ দিকে দ্রুত উইকেট হারিয়েছিল ইংল্যান্ড। পরের ব্যাটসম্যানদের দৃঢ়তায় এবার অবশ্য তেমনটা হয়নি।

শেষের দিকে ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে দ্রুত রান তোলার চেষ্টায় ছিল ইংল্যান্ড। সেই চেষ্টায় ফিরেন জস বাটলার (৪০ রান), স্যাম কারান (১৭ রান)। দশম উইকেটে মূল্যবান ৪২ রান যোগ করেন ডম বেস ও স্টুয়ার্ট ব্রড (অপরাজিত ১১ রান)। ২৬ বলে এক ছক্কা ও তিন চারে ৩১ রানে অপরাজিত ছিলেন বেস।

সংক্ষিপ্ত স্কোর
২য় টেস্ট, ওল্ড ট্র্যাফোর্ড
২য় দিন শেষে
ইংল্যান্ড ১ম ইনিংস ৪৬৯/৯ ডিক্লে. (স্টোকস ১৭৬, সিবলি ১২০, বাটলার ৪০, বেস ৩১, চেজ ৫/১৭২, রোচ ২/৫৮)
ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস ৩২/১*
ওয়েস্ট ইন্ডিজ ৪৩৭ রানে পিছিয়ে

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *