এইচপি’র আগে জাতীয় দলকে নিতে চায় শ্রীলঙ্কা

প্রতি বছরই দেশের বাইরে সিরিজ থাকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) হাইপারফরম্যান্স দলের (এইচপি)। বিসিবি এসব সিরিজকে বেশ গুরুত্ব দেয়। কারণ, হাইপারফরম্যান্স দলে যারা থাকেন, তাদের মধ্য থেকেই পরে অনেকে আসেন জাতীয় দলে। আবার জাতীয় দলে খেলা ক্রিকেটারদেরও এইচপি দলে রাখা হয়। আসছে সেপেম্বরে বিসিবি হাইপারফরম্যান্স দলের শ্রীলঙ্কা সফরের কথা রয়েছে। তবে লঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি) বিসিবি এইচপি দলের আগে সেখানে বাংলাদেশ জাতীয় দলকে নিতে চায়।
করোনা ভাইরাসের কারণে গত ২৪শে জুন স্থগিত ঘোষণা করা হয় বাংলাদেশে-শ্রীলঙ্কা সিরিজ। জুলাই-আগস্টে লঙ্কানদের মাটিতে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলার কথা ছিল টাইগারদের। তবে শ্রীলঙ্কায় করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসায় সিরিজটি দ্রুত আয়োজন করতে চায় লঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি)।
বিসিবি’র প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানালেন এমনটাই।
বিসিবি অবশ্য শ্রীলঙ্কা সফরের পরিকল্পনা শুরু করেছে এইচপি দলের সফরকে সামনে রেখে। এরই মধ্যে দল সাজানোর কাজ শেষ। এইচপি দল কোথায় অনুশীলন করবে সেটিও ভেবে রাখা হয়েছে। প্রধান নির্বাচক নান্নু বললেন, ‘এটা আগের সফর ছিল, জাতীয় দলের সঙ্গে জুলাইয়ে। এটা আবার চেষ্টা করছি সেপ্টেম্বরে। ২টা চার দিন ও ৫টি ওয়ানডে ম্যাচ। সরকার আদেশ দিলে আগস্টের মাঝামাঝি করবো। ২৬ জনের দলও করে ফেলেছি। অনুমতি পেলে অনুশীলন শুরু করে দেবো। জাতীয় দল যদি মিরপুরে করে, ওরা বিকেএসপি বা সিলেট অথবা সরাসরি হাম্বানটোটায় চলে যাবে। তার আগে ওরা জাতীয় দলকে নিতে চায়।’
এর আগে বিসিবি’র প্রধানি নির্বাহী কর্মকর্তা (সিইও) নিজামউদ্দিন চৌধুরী সুজন গত সপ্তাহে এইচপি দলের শ্রীলঙ্কা সফর প্রসঙ্গে বলেছিলেন, ‘শ্রীলঙ্কার সঙ্গে আমাদের আলোচনা প্রাথমিক পর্যায়ে আছে। সফরটি পরিস্থিতির ওপর নির্ভর করছে।’ মার্চ মাস থেকে দেশে সকল ক্রিকেটীয় কার্যক্রম বন্ধ রয়েছে। তবে বিসিবি সেপেম্বরে কন্ডিশনিং ক্যাম্প শুরু করতে চায়। বিসিবি অবশ্য চলতি মাসেই সেটা করতে চেয়েছিল, কিন্তু দেশে করোনা পরিস্থিতির উন্নতি না হাওয়ায় সম্ভব হয়নি সেটা। আগস্টে ৩৮ জন ক্রিকেটারকে তিনটি গ্রুপে ভাগ করে কন্ডিশনিং ক্যাম্প শুরু করতে চাইছে বিসিবি। পবিত্র ঈদুল আযহার পর স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখেই ক্যাম্প করার কথা জানালেন নান্নু। এজন্য সরকারের সবুজ সংকেতের অপেক্ষায় তারা।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *