এটি কি অতীত, বর্তমান নাকি ভবিষ্যৎ?

১৯৯৬ সালে ‘আর্মি অব টুয়েলভ মাংকিস’ নামের একটি দল বানরের মাধ্যমে মরণঘাতী ভাইরাস ছড়িয়ে দেয় পৃথিবীজুড়ে। মানবসভ্যতা ধ্বংস হয়ে গেছে। অল্প যে ক’জন বেঁচে আছে তারাও এখন আর আগের মতো নেই। এরই মধ্যে পেরিয়ে গেছে কয়েক যুগ। ২০৩৫ সালে জেমস কোলকে টাইম মেশিনের মাধ্যমে অতীতে পাঠানো হয়, যেন ভাইরাসের উৎস জেনে কোনো প্রতিষেধক বের করা যায়। কিন্তু ভুলক্রমে জেমস চলে যায় ১৯৯০ সালে।

এমন কাহিনীকে কেন্দ্র করে তৈরি হয়েছে ‘টুয়েলভ মাংকিস’ বা ১২টি বানর ছবির গল্প। ১৯৯৫ সালে মুক্তিপ্রাপ্ত এ ছবিটি তত্কালীন সায়েন্স ফিকশন জনরার একটি জনপ্রিয় ছবি। ছবিটিতে বৈজ্ঞানিক কল্পকাহিনীর মাধ্যমে ভাইরাস ছড়িয়ে পড়া ও মানবসভ্যতার ধ্বংসের ভবিষ্যদ্বাণী ফুটিয়ে তোলা হয়েছে।

ছবির গল্পে দেখা যায়, ২০৩৫ সালে জেমস কোল নামে এক কারাবন্দিকে তৈরি করা হচ্ছে টাইম মেশিনের মাধ্যমে অতীতে পাঠানোর জন্য। সব প্রস্তুতি শেষে জেমসকে যখন পাঠানো হয়, তখন ভুলক্রমে সে ১৯৯৬-এর পরিবর্তে ১৯৯০ সালে পৌঁছে যায়। সেখানে সে জফরি গোইনস নামে একজন পরিবেশবিদের দেখা পায়। এ সময় অনেকেই জেমসকে পাগল ভেবে পুলিশে দেয়। কারণ জেমস বারবার লোকজনকে বলতে থাকে সারা পৃথিবীতে এক মরণঘাতী ভাইরাস ছড়িয়ে পড়েছে।

এরপর পুনরায় ২০৩৫-এ ফিরে আসে জেমস কোল। এবার সে প্রতিজ্ঞা করে ভাইরাসের ব্যাপারে তথ্য আনবে। কিন্তু এবার ভুলক্রমে তাকে প্রথম বিশ্বযুদ্ধের সময়ে পাঠিয়ে দেয়া হয়। যেখানে যুদ্ধক্ষেত্রে সে পায়ে গুলি খায়। সঙ্গে সঙ্গেই আবার তাকে অবশেষে ১৯৯৬ সালে পাঠানো হয়। এবার জেমস আবিষ্কার করে জফরি গোইনস হলো ‘আর্মি অব টুয়েলভ মাংকিস’ দলের নেতা। কিন্তু কাহিনী মোড় নেয় যখন গোইনস বিষয়টি অস্বীকার করে বলে, ১৯৯০ সালে জেমসই মানবসভ্যতা বিনাশ করার জন্য গোইনসের বাবার গবেষণাগার থেকে একটি ভাইরাস চুরি করে নিয়ে যায়।

১৯৯০-এর মতো ১৯৯৬ সালেও রাইলির সাক্ষাৎ পায় জেমস। রাইলি ধারে ধীরে বিশ্বাস করতে শুরু করে জেমস আসলেই ভবিষ্যৎ থেকে এসেছে। তাদের তদন্তের কাহিনী আবারো মোড় নেয় যখন জানতে পারে ১২টি বানরের মাধ্যমে এ মহামারী ভাইরাস ছড়িয়ে পড়েনি। বরং টুয়েলভ মাংকিস হলো একটি সংগঠন, যারা বন্য প্রাণীদের  চিড়িয়াখানায়  রাখার  প্রতিবাদ করে। জেমস আবারো তদন্তে নামে ভাইরাসের উৎস খুঁজে বের করতে।

১২৯ মিনিট দৈর্ঘ্যের এ ছবিটি মুক্তি পায় ১৯৯৫ সালের ২৯ ডিসেম্বর। টেরি গিলিয়ানের পরিচালনা ও চার্লস রোভেনের প্রযোজনায় ছবিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেন ব্রুস উইলিস (জেমস কোল), মেডেলেইন স্টোয়ে (রাইলি), ব্রাড পিট (জফরি গোইনস), ক্রিস্টোফার পামার, ডেভিড মোর্স, জন সেডা প্রমুখ। ছবিটি চলচ্চিত্র সমালোচকদের কাছে ব্যাপক প্রশংসিত হয়। আর দর্শকদের কাছেও বেশ ভালো সাড়া পায়। মাত্র সাড়ে ২৯ মিলিয়ন ডলারে নির্মিত ছবিটি বক্স অফিস থেকে প্রায় ১৬৯ মিলিয়ন ডলার আয় করে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *