ইয়েমেন হামলা বৃদ্ধির পাশাপাশি শান্তি প্রস্তাব দিল সৌদি আরব

সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সউদ জাতিসংঘের তত্ত্বাবধানে ইয়েমেনের সঙ্গে যুদ্ধ বিরতির আহবান জানিয়ে শান্তি প্রস্তাব ঘোষণা করেছেন। সৌদি আরব ইয়েমেনে এডেন বন্দর সহ অন্যান্য স্থানে যে অবরোধ করে রেখেছে তাও প্রত্যাহারের আশ্বাস দিয়ে রাজনৈতিক আলোচনা শুরুর প্রস্তাব দেন এই সৌদিমন্ত্রী। বিবিসি/স্পুটনিক

[৩] ২০১৫ সালে সৌদি আরব ও তার মিত্র দেশগুলো ইয়েমেন যুদ্ধ শুরু করে। দেশটির প্রেসিডেন্ট আব্দরাব্বু মানসুর হাদি রিয়াদে আশ্রয় নেন। ইরান সমর্থিত হুথি যোদ্ধা ও দেশটির সেনাবাহিনী এ যুদ্ধে লড়ছে। তবে সৌদি আরব তার সমর্থিত সরকার বসাতে ইয়েমেনের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছে।

[৪] শান্তি আলোচনার প্রস্তাব দিয়ে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী বলছেন ইয়েমেনের হুদাইদাহ বন্দরে অবরোধ তুলে নেওয়া হবে। সেখান থেকে আদায়কৃত রাজস্ব ইয়েমেনের কেন্দ্রীয় ব্যাংকে একটি যৌথ একাউন্টে জমা হবে। তিনি দাবি করেন হুথিরা এ প্রস্তাব মেনে নিয়েছে।
নিয়োগ দেবে বাংলাদেশ স্পেশালাইজড হসপিটাল ≣ দেশের প্রথম মেডিকেল রোবট ≣ [১] শনিবার থেকে ডিএনসিসির চিরুনি অভিযান
[২] অ্যাপের মাধ্যমে এডিস মশার প্রজননস্থলের ডাটাবেস সংরক্ষণ

[৫] সৌদি অবরোধের কারণে ইয়েমেনে খাদ্য, ওষুধ ও ত্রাণ সাহায্য সরবরাহ করা সম্ভব হচ্ছে না এবং দেশটিতে দুর্ভিক্ষময় পরিস্থিতির সৃষ্টি হয়েছে। লাখ লাখ মানুষ ক্ষুধার্ত ও শিশুরা চরম অপুষ্টির শিকার হয়ে পড়েছে। চিকিৎসা সুবিধা মিলছে না।

[৬] এদিকে সৌদি জঙ্গি বিমানগুলো ইয়েমেনের রাজধানী সানা, হুদাইদাহ প্রদেশের সালিফ বন্দর, আন-নাহদিন, আন-নাহদা, সানাহান ও আল-হাপফা এলাকায় ১১ দফা হামলা চালায়। এছাড়া, সানা আন্তর্জাতিক বিমানবন্দরেও দুই দফা হামলা চালায়।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *