ইডটকো দেশে মোবাইল টাওয়ার নকশাকেন্দ্র স্থাপন করবে

আগামীদিনের নেটওয়ার্ক সংযোগ সেবা নিশ্চিত করার মাধ্যমে টেলিযোগাযোগ শিল্পকে এগিয়ে নিতে বাংলাদেশে নিজেদের প্রথম মোবাইল টাওয়ার নকশাকেন্দ্র স্থাপনের ঘোষণা দিয়েছে আঞ্চলিক ও সমন্বিত টেলিযোগাযোগ অবকাঠামো সেবা কোম্পানি ইডটকো গ্রুপ (ইডটকো)। ঢাকাতে ‘সেন্টার অব ডিজাইন এক্সিলেন্স’ (কোড) নামের এ টাওয়ার নকশাকেন্দ্র স্থাপন করা হবে। একটি টেকসই টেলিযোগাযোগ শিল্প গড়ে তোলার লক্ষ্যে ইডটকো গ্রুপের দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়নের অংশ হিসেবে এ পদক্ষেপ নিয়েছে প্রতিষ্ঠানটি। ‘কোড’কে একটি দক্ষ প্রতিষ্ঠানে পরিণত করার লক্ষ্যে বাংলাদেশসহ অন্যান্য দেশে কর্মরত ইডটকোর দক্ষ ও মেধাবী প্রকৌশলীদের অংশগ্রহণে একটি ‘ভার্চুয়াল টিম’ গঠন করা হচ্ছে।

সাশ্রয়ী মূল্যে টেকসই নকশা সমাধান গড়ে তোলার প্রতি জোর দেয়ার পাশাপাশি প্রত্যেক বাজারের নিজস্ব চাহিদার কথা মাথায় রেখে সমাধান তৈরির লক্ষ্যে গবেষণা ও উন্নয়ন কার্যক্রম পরিচালনা করবে সেন্টার অব ডিজাইন এক্সিলেন্স। কোম্পানির জন্য দক্ষ প্রকৌশলী গড়ে তোলার পাশাপাশি এ অঞ্চলে গুরুত্বপূর্ণ প্রকৌশল মেধার উন্নয়নে ইডটকো প্রদত্ত প্রতিশ্রুতি বাস্তবায়নে এ কেন্দ্র মুখ্য ভূমিকা পালন করবে।

এ বিষয়ে ইডটকো বাংলাদেশের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর রিকি স্টেইন বলেন, বাংলাদেশ ইডটকোর দ্বিতীয় বৃহত্তম বাজার এবং যে মেধা ও দক্ষতা আমাদের রয়েছে, সেগুলোই আমাদের কার্যক্রম পরিচালনার স্তম্ভ। অপরিসীম সহযোগিতা এবং অভিজ্ঞতা আদান-প্রদানের মাধ্যমে আমাদের স্থানীয় মেধাবীরা ইডটকোর অন্যান্য বাজারের জন্য অভিনব সব টাওয়ার নকশা তৈরি এবং টেকসই প্রযুক্তিগত সমাধান গড়ে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। তাদের তৈরীকৃত অভিনব সমাধানগুলোর মধ্যে রয়েছে ‘স্মার্ট ল্যাম্প পোল’, যা সম্প্রতি প্রথমবারের মতো বাংলাদেশে স্থাপন করা হয়েছে। কোড দলের করা নকশায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের সঙ্গে যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে বাস্তবায়িত এ উদ্যোগ একটি কার্যকর ও টেকসই সমাধান তৈরির ক্ষেত্রে ইডটকোর ভূমিকা তুলে ধরেছে, যা বাংলাদেশের টেলিযোগযোগ শিল্পে অবদান রাখবে।

কোডের মাধ্যমে আরো বেশ কয়েকটি প্রকল্প সফলতার সঙ্গে বাস্তবায়ন করেছে ইডটকো। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো নিজেরা নকশা তৈরি করা এবং সাশ্রয়ী টাওয়ার সাইট স্থাপন, যা টাওয়ারের গুণগত মান নিশ্চিত করার পাশাপাশি নির্মাণ ব্যয়সহ অন্যান্য আনুষঙ্গিক খরচ কমাতে সক্ষম হবে। কয়েক মাসের মধ্যে কোড টাওয়ার শক্তিশালীকরণ সমাধান বাস্তবায়ন করেছে, যা সাইটের ওপর থেকে অতিরিক্ত চাপ কমিয়েছে। এটি বাস্তবায়ন করা সম্ভব না হলে মোবাইল টাওয়ারগুলো স্থানান্তর করতে হতো।

ইডটকোর উল্লেখযোগ্য কাজ হলো প্রথমবারের মতো উচ্চ মানসম্পন্ন টাওয়ার স্থাপনের নিজস্ব নকশা তৈরি করা। এর মাধ্যমে টাওয়ারের গুণগত মান নিশ্চিত করার পাশাপাশি এর নকশায় বাইরের জনবলের ওপর ইডটকোর নির্ভরতা কমানো, যথার্থ ও পরিমিত বাজেট এবং ব্যয় সাশ্রয় করা সম্ভব হয়েছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *