ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে চান স্মিথ

অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের ঐতিহ্যের লড়াই অ্যাশেজ সিরিজ। দু’দলের মধ্যকার এই খেলা মানেই ধুন্ধুমার লড়াই। তবে চলতি সিরিজের দৃশ্যপট এখন পর্যন্ত ভিন্ন। প্রথম দুই টেস্টে ইংল্যান্ডকে নাকাল করেছে অস্ট্রেলিয়া। ব্রিসবেনে ৯ উইকেটে জয়ের পর অ্যাডিলেডে ২৭৫ রানের বিশাল ব্যবধানে ইংলিশদের হারিয়ে সিরিজে ২-০তে এগিয়ে স্বাগতিকরা। অজিদের চোখ এবার ৫-০! অ্যাডিলেডের দিবারাত্রি ম্যাচ জয়ের পর স্টিভেন স্মিথ জানিয়েছেন, তাদের দৃষ্টি এখন হোয়াইটওয়াশে।

স্মিথের চাওয়া কি উচ্চাশা? গত দুই টেস্টে অজি ব্যাটারদের দাপট আর ইংলিশদের ব্যাটিং ব্যর্থতার বিচারে আপাত দৃষ্টিতে এমনটা প্রত্যাশা করাই যায়। ব্রিসবেন কিংবা অ্যাডিলেড- নিজেদের প্রথম ইনিংসে অজিদের চারশ ছাড়িয়ে রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া। অপরপক্ষে ইংল্যান্ডের ব্যাটাররা কোনো ইনিংসে তিনশ’র কোঠাই ছুঁতে পারেনি।
স্মিথ বলেন, ‘আমরা ৫-০ ব্যবধানে জিততে চাই।
তবে এই মুহূর্তে ম্যাচ প্রতি চিন্তা করছি আমরা। ২-০ ব্যবধানে এগিয়ে থাকা দারুণ ব্যাপার। আশা করি বক্সিং ডে টেস্টেও এই মোমেন্টাম ধরে রাখতে পারব। ইংল্যান্ড ভালো দল। তবে আমরা তাদের লড়াইয়ে ফিরতে দেইনি। আমরা এটাই চাই- ইংল্যান্ডকে মোমেন্টাম না দিয়ে সামনে এগিয়ে যাওয়া।’

প্যাট কামিন্সের অনুপস্থিতিতে অ্যাডিলেডে অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন স্টিভ স্মিথ। কেপটাউনে বল টেম্পারিংয়ের কাণ্ডের পর এই ম্যাচে ফের দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি। দীর্ঘদিন পর অধিনায়কত্ব পেয়ে উপভোগ করেছেন স্মিথ। তিনি বলেন, ‘অধিনায়কত্ব খুবই উপভোগ করেছি। কিন্তু সতীর্থদের সাহায্য ছাড়া এই জয় সম্ভব ছিল না। দ্বিতীয় দিন থেকেই খেলা আমাদের নিয়ন্ত্রণে ছিল। ওয়ার্নার এবং লাবুশেনের জুটি ভিত তৈরি করে দিয়েছিল।’
অ্যাডিলেড টেস্টের আগের রাতে হঠাৎ অস্ট্রেলিয়ার স্কোয়াডে পরিবর্তন আসে। করোনা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে যাওয়ায় একাদশ থেকে বাদ পড়েন অধিনায়ক প্যাট কামিন্স। মেলবোর্ন টেস্ট দিয়ে দলে ফিরছেন তিনি। চোট সারিয়ে জায়গা করে নিয়েছেন জশ হ্যাজলউডও। তাছাড়া বাকি তিন টেস্টের জন্য দল অপরিবর্তিত ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

বক্সিং ডে টেস্টের পর অস্ট্রেলিয়া-ইংল্যান্ড পাড়ি জমাবে সিডনিতে। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ৫ই জানুয়ারি শুরু হবে সিরিজের চতুর্থ টেস্ট। অ্যাশেজের পঞ্চম ও শেষ টেস্টের ভেন্যু হোবার্ট। ১৪ই জানুয়ারি শুরু হবে দিবারাত্রির টেস্টটি।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *