এশিয়া কাপ ও বিশ্বকাপের উদ্দেশ্যে আজ দেশ ছাড়বে যুবারা

আগামী বছরের শুরুর দিকে ওয়েস্ট ইন্ডিজে বসবে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ। এবার ‘ডিফেন্ডিং চ্যাম্পিয়ন’-এর খেতাব নিয়ে খেলতে নামবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। তার আগে সংযুক্ত আরব আমিরাতে বসবে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ। যুবাদের এশিয়া শ্রেষ্ঠত্বের এই লড়াই শুরু হবে আগামী ২৩শে ডিসেম্বর। আগের সূচিতে উদ্বোধনী দিনে মাঠে নামার কথা ছিল বাংলাদেশের যুবাদের। তবে পরিবর্তিত এই সূচিতে টুর্নামেন্টের প্রথমদিনে কোনো ম্যাচ নেই বাংলাদেশের। এসিসি প্রকাশিত পূর্বের সূচি অনুযায়ী, উদ্বোধনী দিনে ‘বি’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হওয়ার কথা ছিল বাংলাদেশ ও নেপালের। সেই ম্যাচ পিছিয়ে গেছে একদিন।
তবে অপরিবর্তিত রয়েছে ভেন্যু। বিশ্বকাপ ও এশিয়া কাপে অংশ নিতে গতকাল দেশ ছেড়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।
এশিয়া কাপে আগামী ২৫শে ডিসেম্বর কুয়েতের মুখোমুখি হবে বাংলাদেশ। এদিনই হবে ভারত-পাকিস্তান লড়াই। দুই দিন পর শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। গ্রুপ পর্বে বাংলাদেশের সব ম?্যাচই হবে শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে। ‘বি’ গ্রুপে বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও কুয়েত। টুর্নামেন্ট শুরুর দিনে আগামী বৃহস্পতিবার একে অপরের বিপক্ষে মাঠে নামবে এই দুই দল। দুই গ্রুপ থেকে সেরা দুটি করে দল খেলবে সেমিফাইনালে। আগামী ৩০শে ডিসেম্বর শেষ চার দলের লড়াই হবে আইসিসি একাডেমি মাঠ ওভাল ১ ও শারজাহতে। ৩১শে ডিসেম্বর ফাইনাল দিয়ে পর্দা নামবে এই আসরের। এই ম্যাচটি অনুষ্ঠিত হবে দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে। বাংলাদেশ এখনো পর্যন্ত যুব এশিয়া কাপের ট্রফি ছুঁয়ে দেখতে পারেনি। ২০১৯ সালের সবশেষ আসরে রানার্সআপ হয়েছিল তারা। ফাইনালে ভারতের বিপক্ষে ৫ রানে হেরে শিরোপা হাতছাড়া করেছিল টাইগার যুবারা। যদিও বিশ্বকাপ ফাইনালে ভারতকে হারিয়ে সেই হারের মধুর প্রতিশোধ নেয় বাংলাদেশ দল। এবার কোভিডের কারণে খুব বেশি ম্যাচ খেলতে না পারলেও ভারতে তিনদলীয় সিরিজের শিরোপা জিতে দলের প্রস্তুতি খারাপ হয়নি বলে মনে করছেন বাংলাদেশ অধিনায়ক রকিবুল হাসান। গতকাল সংবাদ মাধ্যমকে তিনি বলেন, ‘কোভিডের কারণে বাকি দেশগুলোরও আমাদের মতো অবস্থা। তবে আমরা শেষ দুই তিনটা সিরিজ খেলেছি। সেই মোতাবেক ভালো করবো আশা করছি। আমরা সেরাটা দেবো। নিজেদের খেলার ওপর ফোকাস করছি। আশা করছি, ভালো কিছু নিয়ে দেশে ফিরতে পারবো।’ আগামী ১৪ই জানুয়ারি শুরু হচ্ছে যুব বিশ্বকাপ। ইংল্যান্ডের বিপক্ষে ১৬ই জানুয়ারির ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু করবে বর্তমান চ্যাম্পিয়নরা। বাংলাদেশ খেলছে বিশ্বকাপের এ-গ্রুপে। তাদের গ্রুপসঙ্গী ইংল্যান্ড, কানাডা ও আরব আমিরাত।

এশিয়া কাপ ও বিশ্বকাপের জন্য বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল
রাকিবুল হাসান (অধিনায়ক), প্রান্তিক নওরোজ নাবিল (সহ-অধিনায়ক), মাহফিজুল ইসলাম, ইফতেখার হোসেন ইফতি, এসএম মেহেরাব হাসান, আইচ মোল্লা, আব্দুল্লাহ আল মামুন, গাজী মোহাম্মদ তাহযিবুল ইসলাম, আরিফুল ইসলাম, মো. ফাহিম, মোহাম্মদ মুশফিক হাসান, রিপন মণ্ডল, মো. আশিকুজ্জামান, তানজিম হাসান সাকিব ও নাইমুর রহমান নয়ন। ট্র্যাভেল রিজার্ভ: আহসান হাবিব লিওন, জিদান আলম।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *