অ্যালফাবেটের বার্ষিক আয় ২৫ হাজার কোটি ডলার ছাড়িয়েছে

বার্ষিক আয়ে গত বছর নতুন রেকর্ড গড়েছে অ্যালফাবেট। গুগলের প্যারেন্ট কোম্পানিটির বার্ষিক আয় ২৩ বছরের ইতিহাসে প্রথম ২০ হাজার কোটি ডলার ছাড়িয়েছে। বিজ্ঞাপন থেকে আয় বৃদ্ধি, পিক্সেল ফোন বাজারে আনা এবং ক্লাউড ব্যবসা সম্প্রসারণের ফলে আয় বেড়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি জায়ান্টটির। খবর এপি ও দ্য ভার্জ।

সম্প্রতি প্রকাশিত আয়ের উপাত্তে অ্যালফাবেট জানায়, ২০২১ সালে তাদের আয় ৪১ শতাংশ বেড়ে ২৫ হাজার ৮০০ কোটি ডলারে দাঁড়িয়েছে। ২০১৬ সালের তুলনায় তাদের আয় প্রায় তিন গুণ বেড়েছে। ২০২১ সালের চতুর্থ প্রান্তিকে তাদের আয় ৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৫৩০ কোটি ডলার। বিশ্লেষকদের ৭ হাজার ২৩০ কোটি ডলার আয়ের পূর্বাভাস থেকে বেশি আয় করেছে তারা।

করোনার ধাক্কায় ২০২০ সালে দশকের সর্বনিম্ন আয় করেছিল ক্যালিফোর্নিয়ার মাউন্টেনভিউভিত্তিক কোম্পানিটি। ২০২১ সালে বিশ্বের বিভিন্ন প্রান্তে অর্থনৈতিক পুনরুদ্ধার তত্পরতা বৃদ্ধিতে অ্যালফাবেটের আয় বেড়েছে। ২০২০ ও ২০২১-এ ইউটিউবসহ গুগলের বিজ্ঞাপন আয় বেড়েছে। এ সময়ে অ্যালফাবেটের মোট আয়ের ৮১ শতাংশ এসেছে বিজ্ঞাপন থেকে। তবে গুগলের বৈশ্বিক বিজ্ঞাপনের বাজার হিস্যায় ভাগ বসিয়েছে অ্যামাজন ও বাইটড্যান্স মালিকানাধীন টিকটক।

অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে বিজ্ঞাপন থেকে গুগলের আয় ৩৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ১২০ কোটি ডলার। সর্বশেষ প্রান্তিকগুলোয় ইউটিউবের বিজ্ঞাপন আয় কিছুটা কমেছে। বছরের শেষ প্রান্তিকে ইউটিউবের আয় হয়েছে ৮৬০ কোটি ডলার। ২০২১ সালে বিজ্ঞাপন থেকে ইউটিউবের আয় হয়েছে ২ হাজার ৮৮০ কোটি ডলার। ২০১৯ সালের চেয়ে যা দ্বিগুণ বেড়েছে।

আয়ের প্রতিবেদন প্রকাশের সময় অ্যালফাবেট ও গুগলের সিইও সুন্দর পিচাই বলেন, সরবরাহ চেইন সংকট সত্ত্বেও ছুটির মৌসুমে পিক্সেল ফোনের রেকর্ড বিক্রি হয়েছে এবং আমাদের ক্লাউড ব্যবসা সম্প্রসারণ হয়েছে।

পিক্সেল ফোন, নেস্ট স্মার্ট হোম কিংবা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম থেকে কত আয় হয়েছে, তা নিয়ে আলাদা উপাত্ত প্রকাশ করেনি অ্যালফাবেট। গুগল আদার ক্যাটাগরিতে থাকা এ পণ্য ও সেবা থেকে চতুর্থ প্রান্তিকে আয় হয়েছে ৮১৬ কোটি ডলার।

ক্লাউড সেবা গুগল ক্লাউড থেকে আয় ৪৫ শতাংশ বেড়ে ৫৫০ কোটি ডলারে দাঁড়িয়েছে। তবে এ ডিভিশনের পরিচালন লোকসান ৪৫ শতাংশ কমে ৩১০ কোটি ডলারে দাঁড়িয়েছে।

সুন্দর পিচাই জানান, ব্লকচেইন ব্যবহার করতে আগ্রহী গ্রাহকদের সহায়তার চেষ্টা করেছে গুগল ক্লাউড। অনলাইন উদ্ভাবনে নতুন যুগের সূচনায় ব্লকচেইন খুবই গুরুত্বপূর্ণ হিসেবে আবির্ভূত হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, অন্য যেকোনো কোম্পানি থেকে ইন্টারনেট বিজ্ঞাপনে সবচেয়ে বেশি আয় করে গুগল। সামনের দিনগুলোয়ও এ ধারাবাহিকতা বজায় থাকবে বলে মনে করেন তারা। হারগ্রিভস ল্যান্সডাউনের ইকুইটি বিশ্লেষক সোফি লুন্ড-ইয়াটস বলেন, মহামারীর ফলে অনলাইন বিজ্ঞাপন নির্ভরতা আরো বেড়েছে। স্ট্রিমিং ও সেলফোন মাদকতার এ যুগে প্রথাগত টিভি কিংবা বিলবোর্ড বিজ্ঞাপন সেকেলে হয়ে গেছে।

২০২১ সালে অ্যালফাবেটের মুনাফা ৮৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৬০০ কোটি ডলারে। পুরোদমে অফিস চালু ও নতুন অফিস খোলার কারণে তাদের পরিচালন ব্যয় ২৭ শতাংশ বেড়ে ১৭ হাজার ৮৯০ কোটি ডলারে দাঁড়িয়েছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *