অবশেষে অপেক্ষা ফুরাল রোনালদোর

ক্যারিয়ারে এত লম্বা সময় কখনই গোলহীন কাটাতে হয়নি ক্রিস্টিয়ানো রোনালদোকে। স্পোর্টিং লিসবনের হয়ে শুরু করার পর ক্যারিয়ারে এর আগে সর্বোচ্চ ১২০ দিন গোলবঞ্চিত ছিলেন তিনি। করোনা ভাইরাসের কারণে অনাকাঙ্ক্ষিত বিরতিতে রোনালদোকে গোল পেতে অপেক্ষা করতে হলো ১২১ দিন। কোপা ইতালিয়ার আগের দুই ম্যাচে পুরো ১৮০ মিনিট খেললেও গোল পাওয়া হয়নি তার। অবশেষে অপেক্ষা ফুরাল পর্তুগিজ মহাতারকার। ইতালিয়ান সিরি আ’য় সোমবার রাতে বোলোনিয়াকে ২-০ গোলে হারিয়েছে টানা নবম লীগ শিরোপা জয়ের দৌড়ে থাকা জুভেন্টাস। একটি করে গোল করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো ও পাওলো দিবালা।

করোনা ভাইরাসের থাবায় স্থগিত থাকা সিরি আ গত ২০শে জুন পুনরায় শুরুর পর প্রথম ম্যাচ খেলল জুভেন্টাস। বোলোনিয়ার মাঠে শুরু থেকে আক্রমণ করে গেলেও গোল পাচ্ছিল না নাপোলির বিপক্ষে টাইব্রেকারে হেরে ইতালিয়ান কাপ হারানো দলটি। ২৩তম মিনিটে জুভেন্টাসের সঙ্গে গোলের অপেক্ষার অবসান হয় রোনালদোর। ম্যাথিয়াস ডি লিখটকে মার্ক করতে গিয়ে বক্সের ভেতর ফেলে দিয়েছিলেন বোলোনিয়ার দুই ডিফেন্ডার।

সেখান থেকেই পেনাল্টি পায় জুভেন্টাস। স্পটকিক থেকে চলমান আসরের ২২তম গোলের দেখা পান রোনালদো। সঙ্গে নিজের করে নিয়েছেন আরো একটি রেকর্ড। ইতালিয়ান লীগে খেলা পর্তুগিজ ফুটবলারদের মধ্যে সবচেয়ে বেশি গোল এখন রোনালদোর (৪৩)। আগের রেকর্ডটি ছিল ১৯৯৪ থেকে ২০০৬ পর্যন্ত ফিওরেন্টিনা ও এসি মিলানের হয়ে খেলা রুই কস্তার। ইংলিশ প্রিমিয়ার লীগ ও স্প্যানিশ লা লিগাতেও পর্তুগিজদের মধ্যে সবচেয়ে বেশি গোল রোনালদোর। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ইংলিশ প্রিমিয়ার লীগে ৮৪ ও রিয়াল মাদ্রিদের জার্সিতে লা লিগায় ৩১১ গোল করেছেন তিনি। রিয়াল মাদ্রিদের সর্বোচ্চ গোলদাতাও রোনালদো (৪৫০ গোল)।

২০১৮-১৯ মৌসুমের শুরুতে রিয়াল মাদ্রিদ থেকে জুভেন্টাসে আসার পর সিরি আ’র অভিষেক মৌসুমে রোনালদো গোল করেছিলেন ২১টি। বোলোনিয়ার বিপক্ষে ছাড়িয়ে গেলেন সেটাও। চলমান আসরের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতাও তিনি। ২৭ গোল নিয়ে সবার উপরে লাজিও’র ইতালিয়ান স্ট্রাইকার সিরো ইমোবিলে।

করোনা জয় করে ফেরা আর্জেন্টাইন ফরোয়ার্ড পাওলো দিবালাও আলো ছড়িয়েছেন। ফ্রেডেরিকো বের্নারদেস্কির দারুণ ব্যাকহিলে বাড়ানো বল পেয়ে ডি-বক্সের বাইরে থেকে বাঁ পায়ের বাঁকানো ‘ট্রেডমার্ক শটে’ ব্যবধান দ্বিগুণ করেন দিবালা। চলমান লীগে আর্জেন্টাইন ফরোয়ার্ডের এটি অষ্টম গোল। ২-০ গোলে লিড পায় মাউরিসিও সারির দল।

এই লিডটা বাড়ানোর সুযোগ দ্বিতীয়ার্ধে অন্তত আরও দুইবার পেয়েছিলেন রোনালদো। এগিয়ে আসা গোলরক্ষকের ওপর দিয়ে আড়াআড়ি বল জড়াতে গিয়ে একবার লক্ষ্য মিস করে গেছেন। আরেকবার ৮০ মিনিটে বক্সের বাইরে থেকে রোনালদোর বাম পায়ের নিচু শট অল্পের জন্য চলে গেছে বাইরে দিয়ে। শেষদিকে আরেকবার বল জালে জড়ালেও অফসাইডের কারণে আর গোল পাওয়া পায়নি ৩৫ বছর বয়সী পর্তুগিজ ফরোয়ার্ডের।

সিরি আ-তে টানা ৪ ম্যাচ জিতে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে লিড ৪ পয়েন্টে নিয়ে গেছে জুভেন্টাস (৬৬)। দুইয়ে থাকা লাজিওর হাতে অবশ্য এক ম্যাচ বেশি রয়েছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *