নিরাপত্তা জোরদারে জুমে টু-ফ্যাক্টর অথেনটিকেশন

কভিড-১৯ বৈশ্বিক মহামারীর কারণে রিমোট কনফারেন্সিং অ্যাপ জুমের ব্যবহার বিশ্বজুড়ে বেড়েছে। কিন্তু তথ্য নিরাপত্তা দুর্বলতার জন্য গত কয়েক মাসে ব্যাপক সমালোচিতও হয়েছে জুম কর্তৃপক্ষ। এবার তাই নিরাপত্তা জোরদারে টু-ফ্যাক্টর অথেনটিকেশন ফিচার এনেছে প্রতিষ্ঠানটি। খবর সিনেট।

বিবৃতিতে জুম জানায়, জুমবম্বিং ও অন্যান্য নিরাপত্তা লঙ্ঘন ঠেকাতে সব জুম ব্যবহারকারীর জন্য টু-ফ্যাক্টর অথেনটিকেশন ফিচার চালু করা হয়েছে। ফিচারটি চালু করার পর থেকে লগ-ইনের জন্য ব্যবহারকারীকে মোবাইল অথেনটিকেটর অ্যাপে জুমের পাঠানো কোড প্রবেশ করাতে হবে। ওই কোড এসএমএস বা ফোন কলের মাধ্যমে পাঠাবে জুম কর্তৃপক্ষ।

নিরাপত্তা জোরদারে এখন সব ধরনের অনলাইন সেবায় টু-ফ্যাক্টর অথেনটিকেশন ফিচার আনা হচ্ছে। এর আওতায় সম্ভাব্য তথ্য বেহাত এড়ানো সম্ভব হয়। কারণ অ্যাকাউন্টে প্রবেশ করতে হলে সবার আগে ব্যবহারকারীর মোবাইল ডিভাইসের প্রয়োজন পড়বে সাইবার অপরাধীদের।

প্রতিবেদন অনুযায়ী, জুম ওয়েব পোর্টাল, ডেস্কটপ ক্লায়েন্ট, মোবাইল অ্যাপ ও জুম রুমের জন্য থাকছে নতুন টু-ফ্যাক্টর অথেনটিকেশন ফিচার। সময়ভিত্তিক এককালীন পাসওয়ার্ড বা টিওটিপি প্রটোকল সমর্থন করবে ফিচারটি। ফলে এটিকে গুগল অথেনটিকেটর বা ফ্রি ওটিপির মতো অ্যাপের সঙ্গেও চালানো সম্ভব হবে। এখন এসএএমএল, ওঅথ এবং পাসওয়ার্ডভিত্তিক অথেনটিকেশনের মতো অন্যান্য আরো অনেক ধরনের অথেনটিকেশন প্রক্রিয়ার সমর্থন আনা হয়েছে রিমোট কনফারেন্সিং অ্যাপ জুমে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *