সুইডেনে প্রথম সেকেন্ড হ্যান্ড বিক্রয়কেন্দ্র খুলছে আইকিয়া

রিফারবিশড আসবাব বিক্রির জন্য সুইডেনে প্রথম সেকেন্ড হ্যান্ড বিক্রয়কেন্দ্র খুলতে যাচ্ছে আইকিয়া। চলতি বছরের শেষের দিকে এ বিক্রয়কেন্দ্র খোলার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছে কোম্পানিটি। খবর এএফপি।

আইকিয়া জানিয়েছে, এস্কিলসটুনা শহরের বিশ্বের প্রথম সেকেন্ড হ্যান্ড শপিং সেন্টার রিটুনায় তারা তাদের এ বিক্রয়কেন্দ্র খুলবে। এর আগে সুইডিশ কোম্পানিটি জানিয়েছিল, তারা বিশ্বব্যাপী আসবাব ভাড়া দেয়ার পাশাপাশি তা রিসাইকেলও করবে। এর উদ্দেশ্য হলো, আরো পরিবেশবান্ধব হওয়া এবং অতিরিক্ত ব্যয় ও বর্জ্য কমিয়ে আনা। আইকিয়া সুইডেনের সাসটেইনেবিলিটি ডিরেক্টর জোনাস কার্লহেড এক বিবৃতিতে বলেন, আমরা যদি আমাদের টেকসই উন্নয়নের লক্ষ্যে এগিয়ে যেতে চাই তাহলে আমাদের নিজেদেরকেই চ্যালেঞ্জ জানাতে হবে। একই সঙ্গে বাস্তবে আমাদের আইডিয়াগুলো পরীক্ষা করে দেখতে হবে। কারণ ২০৩০ সাল নাগাদ কোম্পানিটি জলবায়ুর ওপর তার সার্বিক প্রভাব ৭০ শতাংশ কমিয়ে আনতে চাইছে।

এ অবস্থায় সেকেন্ড হ্যান্ড বিক্রয়কেন্দ্রের এ পরীক্ষামূলক প্রকল্প নিয়মিতভাবে পুনর্মূল্যায়ন করা হবে। এ বিক্রয়কেন্দ্রে আইকিয়ার নিকটস্থ বিক্রয়কেন্দ্র থেকে সরবরাহ করা হবে রিফারবিশড আসবাব। এরই মধ্যে কোম্পানিটি তাদের বিভিন্ন বিক্রয়কেন্দ্রের ক্ষতিগ্রস্ত আসবাব মেরামত করা শুরু করে দিয়েছে। তাছাড়া বিক্রির জন্য গ্রহণ করা হচ্ছে ক্রেতাদের ফিরিয়ে দেয়া পণ্যও।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *