৮০ হাজার টন ইউরিয়া ক্রয়ে প্রস্তাব অনুমোদন

তিনটি প্রতিষ্ঠান থেকে প্রায় ৮০ হাজার টন ইউরিয়া সার আমদানির ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এর মধ্যে কাতার থেকে ২৫ হাজার টন বাল্ক প্রিল্ড, সৌদি আরব থেকে ২৫ হাজার টন বাল্ক গ্র্যানুলার এবং কাফকো বাংলাদেশ থেকে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া আমদানি করা হবে।

গতকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় সার আমদানিসংক্রান্ত এ তিন ক্রয় প্রস্তাবসহ মোট সাতটি ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ্ মোস্তফা কামাল ভার্চুয়াল ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান।

অনুমোদিত সাতটি প্রস্তাবে জড়িত মোট অর্থের পরিমাণ ৪৭৪ কোটি ১২ লাখ ৮১ হাজার ৪০৬ টাকা। এর মধ্যে ২৮৭ কোটি ৫৯ লাখ ৮৯ হাজার ৭৫২ টাকা সরকারি তহবিল থেকে এবং ১৮৬ কোটি ৫২ লাখ ৯১ হাজার ৬৫৪ টাকা জাইকা ও দেশীয় ব্যাংক থেকে ঋণ হিসেবে নেয়া হবে।

জানা গেছে, কাতার থেকে ২৫ হাজার টন (১০ শতাংশ কম বেশি) বাল্ক প্রিল্ড (অপশনাল) ইউরিয়া সার ৫৫ কোটি ৫৮ লাখ ৯১ হাজার ৫৬২ টাকায়, সৌদি আরব থেকে ২৫ হাজার টন (১০ শতাংশ কম বেশি) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ৫৫ কোটি ৫৮ লাখ ৯১ হাজার ৫৬২ টাকায় এবং কাফকো বাংলাদেশ থেকে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ৬২ কোটি ১১ লাখ ৯৬ হাজার ৮৭৫ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

অন্য প্রস্তাবগুলো হলো জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ কর্তৃক ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ (২০১৮ সালে সংশোধিত)’-এর আওতায় রূপকল্প-৯: ২ডি সাইসমিক প্রকল্পের সাতটি লটে নিয়োগের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৩ কোটি ৭৫ লাখ ৬ হাজার ৫ টাকা। হাওড় এলাকায় বন্যা ব্যবস্থাপনা ও জীবনযাত্রার মানোন্নয়ন প্রকল্পে নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠান বিদ্যমান চুক্তির সঙ্গে ভেরিয়েশন বাবদ ১৩ কোটি ২৩ লাখ ১১ হাজার ৬৫৫ টাকা যুক্ত করে সংশোধিত চুক্তি সম্পাদনের অনুমোদন দেয়া হয়েছে।

‘কক্সবাজার জেলার একতাবাজার থেকে বানৌজ শেখ হাসিনা ঘাঁটি পর্যন্ত সড়ক উন্নয়ন’ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউপির পূর্ত কাজ সম্পাদনে একমাত্র রেসপনসিভ দরদাতা প্রতিষ্ঠানকে ১৩৫ কোটি ৯২ লাখ ২৪ হাজার ৮২০ টাকায় প্রস্তাব অনুমোদন দেয়া হয়। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আওতায় সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক কক্সবাজার জেলার একতাবাজার থেকে বানৌজ শেখ হাসিনা ঘাঁটি পর্যন্ত সড়ক উন্নয়ন প্রকল্পের পূর্ত কাজ সম্পাদনে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠানকে ১৩৭ কোটি ৯২ লাখ ৫৮ হাজার ৯২৭ টাকায় প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *