ডিসেম্বরে উদ্বোধন, শুরুতে চলবে পণ্যবাহী ট্রেন

চলতি বছরের ডিসেম্বরে বাংলাদেশের চিলাহাটি ও ভারতের হলদিবাড়ির মধ্যে ট্রেন চলাচল শুরু হবে। ১৬ ডিসেম্বর বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী রুটটি উদ্বোধন করতে পারেন। চালু হলে শুরুতে কেবল পণ্যবাহী ট্রেনই চলাচল করবে রেলপথটিতে। নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দ্বোরাইসামী গতকাল রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এসব বিষয় নিয়ে আলোচনা করেন। রেলপথ মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সাক্ষাত্কালে রেলমন্ত্রী ভারতীয় হাইকমিশনারকে জানান, ডিসেম্বরে বিজয় দিবস উপলক্ষে উভয় দেশের প্রধানমন্ত্রী নতুন আন্তঃদেশীয় যোগাযোগ উদ্বোধন করবেন এবং শুরুতে পণ্যবাহী ট্রেন চলবে। এছাড়া আগামী বছরের ২৬ মার্চ উপলক্ষে ঢাকা থেকে শিলিগুড়ি পর্যন্ত একটি যাত্রীবাহী ট্রেন চালানোর বিষয়ে পরিকল্পনা রয়েছে।

রেলমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু রেল সেতুর কাজ আগামী মাসে শুরু হবে। সেতুটি নির্মিত হলে দেশের রেল যোগাযোগ ব্যবস্থার অভুতপূর্ব উন্নতি হবে। এছাড়া মিটারগেজ লাইনকে পর্যায়ক্রমে ডুয়েল গেজে রূপান্তর করার প্রক্রিয়া চলছে। বর্তমানে রেলওয়েতে অনেক প্রকল্প হাতে নেয়া হয়েছে। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প চালু হলে ভারতীয় ট্রেন যশোরের বেনাপোল থেকে সহজে ও কম সময়ে পণ্য ও যাত্রী ঢাকায় পরিবহন করা সম্ভব হবে। সিরাজগঞ্জে একটি কন্টেইনার টার্মিনাল ডিপো নির্মাণ বিষয়ে আলোচনা হয় এবং জানানো হয় যে এই আইসিডি নির্মিত হলে পণ্য পরিবহন খুব সহজ হবে। এছাড়া সৈয়দপুর একটি নতুন কোচ তৈরির কারখানা নির্মাণ বিষয়ে আলোচনা হয়।

এ সময় রেলমন্ত্রী জানান, ভারতের আদলে বাংলাদেশ রেলওয়েতে কনসালট্যান্সি বিষয়ে একটি বিভাগ করা হবে। ভারতীয় হাইকমিশনার এ সময় বাংলাদেশ রেলওয়েতে ক্যাটারিং সার্ভিস এবং ট্রেনিং একাডেমি উন্নয়নে আগ্রহ প্রকাশ করেন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *