৪৪০ কোটি টাকার চার ক্রয়প্রস্তাব অনুমোদন

কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ৩০ হাজার টন বস্তাজাত দানাদার (ব্যাগড গ্র্যানুলার) ইউরিয়া সার কেনা হবে। প্রতি টন সার আমদানিতে ব্যয় হবে ২৫৬ ডলার। এতে প্রতি ডলার ৮৪ টাকা ৯৫ পয়সা বিনিময় হার ধরে মোট ব্যয় হবে ৯০ কোটি ৭২ লাখ ৬৬ হাজার টাকা।

গতকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

ইউরিয়া ক্রয়সহ সভায় চারটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে। বৈঠক শেষে অনলাইনে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ্ মোস্তফা কামাল সাংবাদিকদের অনুমোদনকৃত প্রস্তাবগুলোর বিষয়ে তথ্য উপস্থাপন করেন।

সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এ অষ্টম সভায় অনুমোদনের জন্য চারটি প্রস্তাব উত্থাপন করা হয়। এসব প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৪৪০ কোটি ৭৫ লাখ ৭৬ হাজার ৭৩৯ টাকা। মোট অর্থায়নের মধ্যে সরকারিভাবে সংকুলান করা হবে ৩৫০ কোটি ৩ লাখ ১০ হাজার ৭৩৯ টাকা এবং দেশীয় ব্যাংক থেকে ঋণের মাধ্যমে সংকুলান হবে ৯০ কোটি ৭২ লাখ ৬৬ হাজার টাকা।

সংবাদ সম্মেলনে আবু সালেহ্ মোস্তফা কামাল বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন বিসিআইসি কর্তৃক কাফকো থেকে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। এছাড়া বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের জাদুঘর ভবন সম্প্রসারণ এবং অন্যান্য ভৌত অবকাঠামো নির্মাণ প্রকল্পের প্রথম লটের নির্মাণকাজের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এ ক্রয় প্রস্তাবে ব্যয় হবে ৮৯ কোটি ১৭ লাখ ২৩ হাজার ২২৯ টাকা।

অন্যদিকে জাতীয় রাজস্ব ভবন নির্মাণ (প্রথম সংশোধিত) প্রকল্পের প্যাকেজ-১-এর অবশিষ্ট নির্মাণ কাজের জন্য ৮০ কোটি ৭৫ লাখ ৯১ হাজার ৫১৫ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

এছাড়া সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর কর্তৃক ঢাকার কেরানীগঞ্জ থেকে মুন্সীগঞ্জের হাসাড়া পর্যন্ত জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের ৪ নং প্যাকেজ কাজের জন্য ক্রয়প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এটিতে ব্যয় হবে ১৮০ কোটি ৯ লাখ ৯৫ হাজার ৯৯৫ টাকা।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *