৩০ লাখ ডলারে বিক্রি জ্যাক ডরসির প্রথম টুইট

প্রায় ৩০ লাখ ডলারে নন-ফানজিবল টোকেন হিসেবে বিক্রি হলো টুইটারের প্রতিষ্ঠাতা জ্যাক ডরসির প্রথম টুইট। নন ফাঞ্জিবল টোকেন বা এনএফপি এক ধরনের ডিজিটাল সম্পদ, যা ২০২১ সালে বেশ জনপ্রিয়তা পাচ্ছে। ডরসির প্রথম টুইটটি এনএফটি হিসেবে বিক্রি হলো। খবর রয়টার্স।

প্রতিটি এনএফটি বা নন-ফানজিবল টোকেনের নিজস্ব ব্লকচেইন সংবলিত ডিজিটাল স্বাক্ষর আছে, যেটা সর্বসাধারণের খতিয়ান বইয়ের মতো কাজ করে। এর মাধ্যমে যে কেউ সম্পদের সত্যতা ও মালিকানা চিহ্নিত করতে পারে। ২০০৬ সালের ২১ মার্চ ডরসি, ‘জাস্ট সেটিং আপ মাই টুইটার’ লিখে প্রথম টুইটটি করেন। যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি সেন্টের মালিকানাধীন প্লাটফর্ম ভ্যালুয়েবলস এ নিলামের মাধ্যমে এই টুইটটি বিক্রি করা হয়।

সেন্টের প্রধান নির্বাহী ও সহপ্রতিষ্ঠাতা ক্যামেরন হেজাজি জানান, ক্রিপ্টোকারেন্সি ইথার (১৬৩০ দশমিক ৫৮২৫৬০১ ইটিএইচ) ব্যবহারের মাধ্যমে এটি ক্রয় করা হয়। যার আনুমানিক মূল্য ২৯ লাখ ১৫ হাজার ৮৩৫ দশমিক ৪৭ ডলার।

মালয়েশিয়ার ব্লকচেইন কোম্পানি ব্রিজ ওরাকলের মালিক সিনা এসতাভি এ নন-ফানজিবল টোকেনটি ক্রয় করেন। এনএফটিটি ক্রয়ের ব্যাপারে জিজ্ঞাসা করা হলে তিনি কৃতজ্ঞ বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানান।

গত ৬ মার্চ বিটকয়েনের সমর্থক ডরসি এনএফটিটির বিক্রিসংক্রান্ত ওয়েবসাইট পোস্টে একটি লিংক টুইট করেন। এরপর মার্চের ৯ তারিখ আরেক টুইট বার্তায় তিনি এনএফটি বিক্রির জন্য যে নিলামের আয়োজন করা হয়েছে, সেটিকে বিটকয়েনে পরিবর্তনের কথা জানান। সেই সঙ্গে উপার্জিত অর্থ আফ্রিকার করোনা সংক্রমিত দুস্থ মানুষের সেবায় দান করার আগ্রহ প্রকাশ করেন।

নিলামে বিক্রির ৯৫ শতাংশ টাকা পান ডোরসে। আর ৫ শতাংশ টাকা পায় সেন্ট। সেন্টের প্রধান নির্বাহী ক্যামেরন হেজাজি বলেন, তার প্লাটফর্মে সাধারণ মানুষ বর্তমান সময়ের লাইক, কমেন্ট বা রিটুইটের বাইরে যেকোনো ধরনের সমর্থন প্রকাশ করতে পারে।

হেজাজি আরো বলেন, এ জিনিসের বস্তুগত মূল্য হয়তো বাড়বে বা কমবে। কিন্তু একটা বিষয় সবার মনেই থেকে যাবে। যেটি খুবই গুরুত্বপূর্ণ একটা মূল্যবোধ। সেটি হচ্ছে আমি আপনার কাছ থেকে এ সময়ের এ মুহূর্তে জিনিসটি কিনে নিয়েছিলাম।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *