২ হাজার কর্মী ছাঁটাই করবে জাগুয়ার ল্যান্ড রোভার

আগামী অর্থবছরে বিশ্বজুড়ে প্রায় দুই হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে জাগুয়ার ল্যান্ড রোভার। ভারতের টাটা মোটরসের মালিকানাধীন ব্রিটেনের বৃহত্তম গাড়ি প্রস্তুতকারক এ প্রতিষ্ঠানটির বিশ্বজুড়ে প্রায় ৪০ হাজার কর্মীবাহিনী রয়েছে। খবর এএফপি।

সম্প্রতি এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, আমরা আগামী অর্থবছরে আমাদের বৈশ্বিক কর্মীবাহিনী থেকে দুই হাজার কর্মী কমিয়ে আনার লক্ষ্য নির্ধারণ করেছি।

এর আগে গত সোমবার সংস্থাটি ঘোষণা করেছিল, ২০২৫ সাল থেকে জাগুয়ার কেবল বৈদ্যুতিক যানবাহন তৈরি করবে এবং ২০২৪ সালে ল্যান্ড রোভারের সম্পূর্ণ বৈদ্যুতিক গাড়ি থাকবে। গাড়ি নির্মাতা সংস্থাটি জানিয়েছে, বৃহৎ পরিকল্পনার অংশ হিসেবে জাগুয়ার বার্ষিক ৩৫০ কোটি ডলার বিনিয়োগ করবে। এর মাধ্যমে সংস্থাটির সরবরাহ চেইন ও কার্যক্রম ২০৩৯ সালের মধ্যে শূন্য কার্বন নির্গমন হয়ে উঠবে। এসব পরিকল্পনা বাস্তবায়নে সংস্থাটি তার অ-উৎপাদন ক্রিয়াকলাপ যথেষ্ট পরিমাণে কমিয়ে আনবে।

বিবৃতিতে বলা হয়েছে, জাগুয়ার ল্যান্ড রোভারের সম্পূর্ণ পর্যালোচনা চলছে। এরই মধ্যে স্বল্প বেতনের কর্মীদের ছাঁটাই শুরু হয়েছে। ঘণ্টা হিসেবে বেতনভুক্ত উৎপাদন খাতের কর্মীরা এ ছাঁটাইয়ের আওতায় পড়বে না।

যুক্তরাজ্যের ওয়েস্ট মিডল্যান্ডস অঞ্চলে জাগুয়ার ল্যান্ড রোভারের কারখানা রয়েছে। পাশাপাশি স্লোভাকিয়া, ভারত, চীন ও ব্রাজিলেও সংস্থাটি গাড়ি উৎপাদন করে থাকে। প্রতিষ্ঠানটির মালিকানায় রয়েছে ভারতীয় টাটা গ্রুপের টাটা মোটরস।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *