২০২০: যেসব অ্যাপে সবচেয়ে বেশি ব্যয় হয়েছে

মোবাইল ডিভাইস; বিশেষ করে স্মার্টফোনের প্রাণ বলা হয় বিভিন্ন অ্যাপ্লিকেশনকে। এসব অ্যাপ্লিকেশন বা অ্যাপের কিছু বিনা মূল্যে এবং কিছু অর্থ দিয়ে ব্যবহার করতে হয়। আবার বেশকিছু অ্যাপের বিনা মূল্যের এবং পেইড উভয় ধরনের সংস্করণ রয়েছে। চলতি বছর অ্যাপলের ‘অ্যাপ স্টোর’ এবং গুগলের ‘প্লে স্টোর’ থেকে রাজস্ব বেড়েছে যথাক্রমে ৬৫ ও ৩০ শতাংশ। স্মার্টফোন ব্যবহারকারীরা গেম, ফটো ও ভিডিও এবং সোস্যাল নেটওয়ার্কিং অ্যাপে বেশি ব্যয় করছেন। চলতি বছর স্মার্টফোন ব্যবহারকারীরা যেসব অ্যাপে সবচেয়ে বেশি অর্থ ব্যয় করেছেন, সেগুলো নিয়ে আজকের আয়োজন—

টিন্ডার
গেম থেকে শুরু করে প্রেম সবই এখন ভার্চুয়াল দুনিয়ানির্ভর হয়ে উঠেছে। কর্মব্যস্ত জীবনে সবার হাতে সময় কম। তাই বন্ধু খুঁজতে মানুষ নির্ভর করছে বিভিন্ন সোস্যাল মিডিয়া কিংবা ডেটিং প্লাটফর্মের ওপর। টিন্ডার জনপ্রিয় একটি ডেটিং অ্যাপ। চলতি বছর স্মার্টফোন ব্যবহারকারীরা যেসব অ্যাপে সবচেয়ে বেশি অর্থ ব্যয় করেছেন, সে তালিকায় সবার ওপরে রয়েছে টিন্ডার।

টিকটক

বিশ্বজুড়ে তরুণ প্রজন্মের মধ্যে ব্যাপক জনপ্রিয় শর্ট ভিডিও তৈরি ও শেয়ারিংয়ের অ্যাপ টিকটক। অ্যাপটির মাধ্যমে ১৫ সেকেন্ডের ভিডিও তৈরি করে তা সোস্যাল মিডিয়ায় শেয়ার করা যায়। চলতি বছর স্মার্টফোন ব্যবহারকারী যে অ্যাপগুলোয় সবচেয়ে বেশি অর্থ ব্যয় করেছেন, সে তালিকায় দ্বিতীয় শীর্ষ অবস্থানে রয়েছে টিকটক।

ইউটিউব

বৈশ্বিক সার্চ জায়ান্ট গুগল নিয়ন্ত্রিত ভিডিও প্লাটফর্ম ইউটিউব। বিজ্ঞাপনমুক্ত ইউটিউব প্রিমিয়াম সেবার জন্য অনেকেই পেইড সংস্করণ ব্যবহার করছেন। চলতি বছর স্মার্টফোন ব্যবহারকারী যে অ্যাপগুলোয় সবচেয়ে বেশি অর্থ ব্যয় করেছেন, সে তালিকায় তৃতীয় শীর্ষ অবস্থানে রয়েছে ইউটিউব।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *