স্মার্ট হুইল চেয়ার তৈরি করল রুয়েট

কম খরচে দেশের প্রথম স্মার্ট হুইল চেয়ার উদ্ভাবনের দাবি করেছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) একদল গবেষক। এটি দেশের প্রথম ভয়েস কন্ট্রোল হুইল চেয়ার বলেও দাবি তাদের। স্মার্ট ওই হুইল চেয়ারটি জরুরি প্রয়োজনে মেডিকেল বেডে রূপান্তর করাও সম্ভব। সম্প্রতি বণিক বার্তাকে বিষয়টি জানিয়েছেন গবেষক দলের প্রধান ও বিশ্ববিদ্যালয়টির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মাসুদ রানা।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ও রুয়েটের অর্থায়নে রুয়েট গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের অধীনে এ হুইল চেয়ার উদ্ভাবনে একটি প্রকল্প হাতে নেয়া হয়। গত বছরের আগস্টে শুরু হওয়া এ প্রকল্প শেষ হয় চলতি বছরের মার্চে। চেয়ারটি ভয়েস কন্ট্রোল। যারা প্যারালাইজড তাদের জন্য ব্যবহার করতে সমস্যা হবে না। একই সঙ্গে ইমার্জেন্সি মেডিকেল বেডে রূপান্তর করাও সহজ এটি।

অধ্যাপক মাসুদ রানা আরো বলেন, দেশের প্রথম এ স্মার্ট হুইল চেয়ারটি মাত্র ৪০ হাজার টাকায় বাজারজাত করা সম্ভব। এতে চেয়ারটি অনেকের ক্রয়ক্ষমতার মধ্যে থাকবে।

এদিকে ইইজি প্রযুক্তি ব্যবহার করে ব্রেইন ওয়েভ চেয়ারটি নিয়ন্ত্রিত করার চেষ্টা করে যাচ্ছেন বলেও জানান তিনি। এছাড়া পেটেন্টের জন্য আবেদন করা হয়েছে।

অধ্যাপক মাসুদ রানার সঙ্গে গবেষণায় যুক্ত ছিলেন আরো দুই শিক্ষার্থী। তারা হলেন ম্যাকাট্রোনিকস বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ওয়াসিফ আহমেদ, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী সাদমান মাহমুদ খান।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *